নিজস্ব প্রতিবেদন : পশ্চিমবঙ্গের করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে রাজ্যে আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। লকডাউন পরিস্থিতি খতিয়ে দেখতে পশ্চিমবঙ্গে কেন্দ্রীয় প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। রাজ্যের ৭ জেলায় আসছে ২টি কেন্দ্রীয় প্রতিনিধি দল। মোট ৬টি প্রতিনিধি দল গঠন করেছে কেন্দ্র। তারমধ্যে ২টি করে প্রতিনিধি দল পশ্চিমবঙ্গ ও মহারাষ্ট্র পরিদর্শন করবে। অন্যদিকে ১টি করে প্রতিনিধি দল মধ্যপ্রদেশ ও রাজস্থান ঘুরে দেখবে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মূলত সচিব পর্যায়ের আধিকারিকদের নিয়ে তৈরি করা হয়েছে এই প্রতিনিধি দলগুলি। প্রতি দলে ৫ জন করে আধিকারিক রয়েছেন। প্রথম কেন্দ্রীয় প্রতিনিধি দলটি কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর ঘুরে দেখবে। দ্বিতীয় দলটি দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়ি জেলা পরিদর্শন করবে। করোনা ও লকডাউনকে কেন্দ্র করে এই ৭ জেলার সামগ্রিক পরিস্থিতি খতিয়ে দেখবেন প্রতিনধি দলের সদস্যরা। সেইসঙ্গে পরিস্থিতি অনুযায়ী প্রয়োজনীয় নির্দেশ দেবেন। প্রসঙ্গত, এই ৭ জেলার মধ্যে কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরকে কেন্দ্রের প্রকাশিত ১৭০ জেলার তালিকায় 'করোনার হটস্পট' বলে উল্লেখ করা হয়েছে। অন্যদিকে কালিম্পং ও জলপাইগুড়ির নাম রয়েছে কেন্দ্রের প্রকাশিত 'করোনামুক্ত' ২২ জেলার তালিকায়।



উল্লেখ্য, ইতিমধ্যেই সব রাজ‍্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে কড়া চিঠি পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব। লকডাউনের নির্দেশিকা কঠোরভাবে পালন করার নির্দেশ দেওয়া হয়েছে চিঠিতে। প্রয়োজনে কেন্দ্রের দেওয়া গাইডলাইনের থেকেও বেশি কঠোর পদক্ষেপ রাজ‍্য সরকার গ্রহণ করতে পারে বলে চিঠি স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে। চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব লিখেছেন, কিছু কিছু রাজ্য কেন্দ্রীয় সরকারের দেওয়া গাইডলাইনের বাইরে গিয়ে নিজেদের মতো করে কিছু কিছু পদক্ষেপ গ্রহণ করছে। যেটা একেবারেই অনভিপ্রেত। এই ধরনের কাজ থেকে বিরত থাকার জন্য চিঠি দিয়ে সব রাজ্য সরকারকে অনুরোধ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা।


আরও পড়ুন, 'নোভেল করোনা পরীক্ষার কিটে ত্রুটি, ভুল রেজাল্ট আসছে', রাজ্যের অভিযোগ স্বীকার নাইসেড কর্তার