নিজস্ব প্রতিবেদন:  মাথায় হেলমেট রয়েছে কিনা, সেটা বড় কথা নয়! আসল কথা মুখে মাস্ক পরেছেন কিনা! এখন রাস্তায় মাস্ক পরে না বেরোলে পুলিসের হাত থেকে রেহাই নেই।বুধবার সকালে ধর্মতলা চত্বরে সেই চিত্রই ধড়া পড়ল Zee ২৪ঘণ্টার ক্যামেরায়।
র্তব্যরত পুলিশ কর্মীরা রীতিমত ধড়পাকড় চালাচ্ছেন। গাড়ি নিয়ে কোথায় যাচ্ছেন, কতজন যাচ্ছেন, সেই বিষয়ে জিজ্ঞাসাবাদ করছেন পুলিশকর্মীরা।চাওয়া হচ্ছে প্রমাণপত্রও।


লকডাউন ১০০ শতাংশ সফল করতে এবার রাজ্যে প্যারা মিলিটারি ফোর্স নামানোর পক্ষে সওয়াল রাজ্যপালের
জি ২৪ ঘণ্টার ক্যামেরায় ধরা পড়ল. এক মোটরবাইক আরোহী রাস্তায় আটকে জিজ্ঞাসাবাদ করছে পুলিস।  ওই ব্যক্তি পুলিসকে জানান, তিনি হাসপাতালে যাচ্ছেন। আদৌ তিনি সত্যি কথা বলছেন কি না  তার সত্যতা যাচাই করে দেখছেন পুলিশকর্মীরা। দেখতে চাওয়া হয় প্রমাণপত্রও। একই সঙ্গে চার চাকার গাড়ি নিয়েও যাঁরা বাইরে বেরিয়েছেন তাঁদেরকেও রাস্তায় দাঁড় করিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। যাঁরা কোনও প্রমাণ পত্র দেখাতে পাচ্ছেন না, তাঁদের গাড়ি আটক করা হচ্ছে।
আবার কোনও কোনও ক্ষেত্রে ধমক দিয়ে ছেড়ে দেওয়া হচ্ছে। অবশ্যই সব থেকে বেশি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে, সাধারণ মানুষ মাস্ক পরে বেড়িয়েছেন কিনা।
এদিকে, লালবাজার সূত্রে জানা গিয়েছে, কলকাতা পুলিশের বিভিন্ন এলাকা থেকে ১১ হাজার ৩৬৬ জনকে গ্রেফতার করা হয়েছে।
ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারা অর্থাত্ সরকারি নির্দেশ অমান্য করার মামলা দায়ের করা হয়েছে। জামিনযোগ্য এই ধারায় এক মাসের জেল হতে পারে বলেও জানা গিয়েছে পুলিশ সূত্রে।
লালবাজার সূত্রে আরও জানা গিয়েছে যে, ইতিমধ্যে ১২৮০টি গাড়ি আটক করা হয়েছে।