নিজস্ব প্রতিবেদন : অনুমতি নেই লালবাজারের। কিন্তু মিছিল হবেই। মধ্যরাতের বৈঠকে সিদ্ধান্ত নিয়েছে বিজেপি (BJP) শিবির। এদিকে মিছিল আটকাতে ব্যবস্থা নিচ্ছে পুলিসও। লালবাজার সূত্রে জানা গিয়েছে, নিষেধাজ্ঞা উড়িয়ে মিছিল হলে পুলিসও প্রস্তুত থাকবে। ডিসি পোর্ট জাফর আজমল কিদওয়াইয়ের নেতৃত্ব ব্যাপক সংখ্যায় ফোর্স সেখানে মোতায়েন থাকবে। পরিস্থিতি বুঝে ব্যবস্থা নেবে পুলিস। প্রয়োজন পড়লে জলকামানও ব্যবহার হতে পারে। সবমিলিয়ে বিজেপির মিছিলকে কেন্দ্র করে সপ্তাহের শুরুর দিনই কলকাতা অশান্ত-উত্তপ্ত হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কলকাতা পর্যবেক্ষকের দায়িত্ব পাওয়ার পর আজই প্রথম পথে নামার কথা বিজেপি নেতা শোভন চট্টোপাধ্যায়ের (Sovan Chatterjee)। শোভন-বৈশাখীর নেতৃত্বে মিছিল হওয়ার কথা থাকলেও, 'ব্যক্তিগত কারণে' আজকের মিছিলে থাকতে পারবেন না বলে জানিয়েছেন বৈশাখী বন্দ্যোপাধ্যায়। বিকেল ৩টেয় ১৪ নম্বর অরফানগঞ্জ রোড থেকে মিছিল শুরু হওয়ার কথা। বিজেপি (BJP) প্রস্তাবিত রুট অনুযায়ী মিছিল তারপর ডিএইচ রোড, মোমিনপুর ক্রসিং, মাঝেরহাট, তারাতলা, নিউ আলিপুর পেট্রল পাম্প, টালিগঞ্জ সার্কুলার রোড, টালিগঞ্জ ফাঁড়ি, ডিপিএস রোড, এসপিএম রোড, রাসবিহারী ক্রসিং, হাজরা মোড়, জহরলাল নেহেরু রোড, পার্ক স্ট্রিট, কে সি দাস মোড়, সেন্ট্রাল অ্যাভিনিউ হয়ে ৬, মুরলীধর সেন লেনে রাজ্য বিজেপি সদর দফতরে শেষ হওয়ার কথা। বাইক, টাটা এসি, প্রাইভেট গাড়ি, হুডখোলা জিপ প্রভৃতি নিয়ে মোট ৭০-৮০টি গাড়ি ও ৭০০-৮০০ বাইকের এই মিছিলে অংশ নেওয়ার কথা।


এখন 'এত বড় রুট, এত গাড়ি, এত মানুষ', এই যুক্তিতে বিজেপির মিছিলের (BJP Rally) অনুমতি দেয়নি পুলিস। লালবাজার সূত্রে খবর, মিছিল আটকাতে খিদিরপুরে সেন্ট থমাস স্কুলের সামনে স্টিলের ব্যারিকেড বসানো হবে। ডিসি পোর্টের সঙ্গেই বাহিনী নিয়ে উপস্থিত থাকবেন ডিসি সাউথ। পুলিসের লক্ষ্য, অরফানগঞ্জ রোড ও ডিএইচ রোডের ক্রসিংয়েই মিছিলকে আটকে দেওয়া। অরফানগঞ্জ রোড ও ডিএইচ রোডের ক্রসিংয়ে মিছিল আটকাতে পর্যাপ্ত পরিমাণে অ্যালুমিনিয়াম ও লোহার গার্ডওয়ালের ব্যবস্থা করা হচ্ছে। এর পাশাপাশি হেস্টিংস ক্রসিংয়েও ৬০টির মতো গার্ডওয়াল মজুত করা হচ্ছে। শেষ পাওয়া খবর অনুযায়ী, মিছিল শুরুর পয়েন্টে বাহিনী নিয়ে থাকবেন যুগ্ম পুলিস কমিশনার (সশস্ত্র পুলিস) অখিলেশ চতুর্বেদী। তিনি গোটা পুলিসি 'অপারেশন' তদারকি করবেন। এমনটাই সিদ্ধান্ত নিয়েছেন লালবাজারের উচ্চপদস্থ কর্তারা।


আরও পড়ুন, Sourav-কে দেখতে এসে 'বহিরাগত' ইস্যুতে তোপ দাগলেন Anurag Thakur