অর্নবাংশু নিয়োগী: আদালতের চাপে ২০১৭ সালে টেট উত্তীর্ণদের তালিকা প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। পাশাপাশি জানিয়ে দেওয়া হয়েছিল, কিছুদিনের মধ্য়েই ২০১৪ সাল টেট উত্তীর্ণদের তালিকা প্রকাশ করা হবে। কিন্তু এনিয়ে মামলা ওঠে আদালতে। মামলাকারীদের যুক্তি ছিল, ২০১৪ সালের টেটের নম্বরও প্রকাশ করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। কিন্তু পর্ষদের বিজ্ঞপ্তিতে শুধুমাত্র ২০১৭ সালের টেটের কথা উল্লেখ করা হয়েছে। সেই মামলায় আজ কলকাতা হাইকোর্ট জানিয়ে দিল, শুক্রবারের মধ্যে ২০১৪ সালে সংরক্ষিত বিভাগে অর্থাত্ যারা ৮২ নম্বর পয়েছেন তাদের উত্তীর্ণ বলে ঘোষণা করা হবে। প্রকাশ করা হবে তালিকাও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-কৃষ্ণনগরে 'দিদি'র সভায় কড়া দিদিমণি মহুয়া!


মামলাকারিদের দাবি, ২০১৪ এবং ২০১৭ এর টেটে সংরক্ষিত বিভাগের বহু প্রার্থী ১৫০ এর মধ্যে ৮২ নম্বর পেয়েছে। ফলে এরা গড়ে ৫৪.৬৭ শতাংশ নম্বর পেয়েছে তারা। নিয়ম অনুসারে ৫৪.৬৭ কে ৫৫ নম্বর হিসাবে গন্য করতে হবে। এবং ৫৫ পেলেই এরা টেট উত্তীর্ণ হিসাবে মান্যতা পাবেন। অর্থাত্ শুক্রবার ওই তালিকা প্রকাশ করা হলে বহু প্রার্থী হাঁফ ছেড়ে বাঁচবে।


ওই মামলায় বিচারপতি অভিজিত্ গঙ্গোপাধ্য়ায় বলেন, শিক্ষক নিয়োগে বন্ধুর মতো আচরণ করছে না পর্ষদ। আমি আমার আগের মন্তব্য প্রত্য়াহার করছি। সেখানে বলেছিলাম নিয়োগ বাধা দেব না। এখন যদি দেখি আইন মানা হচ্ছে না তাহলে পরীক্ষা বন্ধ করে দেব। বুধবার প্রাথমিক শিক্ষা বোর্ডকে এমনই হুঁশিয়ারি দিলেন বিচারপতি গঙ্গোপাধ্য়ায়। যদিও বোর্ডের আইনজীবী বলেন নিয়োগে বেশকিছু সমস্য়া রয়েছে। আগে তার নিস্পতি হোক। প্রয়োজনে পরীক্ষা পিছিয়ে দেব। 


উল্লেখ্য, গত ৩ নভেম্বর কলকাতা হাইকোর্টে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, ২০১৪ এবং ২০১৭-র টেটে সংরক্ষিত বিভাগের যে প্রার্থীরা ৮২ পেয়েছেন তাদের টেট উত্তীর্ণ হিসাবে গন্য করতে হবে এবং ২০২২ এর প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহনের সুযোগ দিতে হবে। এর ফলে পর্ষদ দ্বারা ঘোষিত লক্ষাধিক "টেট অনুত্তীর্ণ" প্রার্থী ২০২২ সালের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহন করতে পারবেন।


এদিকে ৬ বছর পর ফের আগামী ১১ ডিসেম্বর হতে চলেছে টেট। শুধু তাই নয়, নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ রাখতে এবার রেজাল্টের সঙ্গেই পরীক্ষার্থীর OMR শিটও দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। সংশ্লিষ্ট পরীক্ষার্থী কোন প্রশ্নে কত নম্বর পেয়েছে, তার উল্লেখ থাকবে OMR শিটে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)