জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মঙ্গলেই শুরুবিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। এদিন নিউটাউনের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে বাণিজ্য সম্মেলনের উদ্বোধন করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাণিজ্য সম্মেলনের প্রাথমিক লক্ষ্য, রাজ্যের জন্য বিনিয়োগ। তবে শোনা যাচ্ছে রাজ্যে বিনিয়োগে উদ্যোগী রাশিয়া। বাংলায় ৮টি ক্ষেত্রে বিনিয়োগে আগ্রহী ভ্লাদিমির পুতিনের দেশ। সম্মেলনের শুরু থেকেই ভারতে রাশিয়ার রাষ্ট্রদূত ডেনিস আলিপভের নেতৃত্বে রাশিয়ার প্রতিনিধি দলের উপস্থিতি রয়েছে বলেই সূত্রের খবর। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Behala: লিভ-ইন সঙ্গীর যৌনাঙ্গ কেটে নিলেন মহিলা! কোন ক্ষোভ-অতৃপ্তি থেকে এই কাণ্ড?


রাশিয়ার প্রতিনিধি দল বাংলায় ৮টি ক্ষেত্রকে বিনিয়োগের জন্য আগ্রহী। ৮টি ক্ষেত্র হল – খনি, বিদ্যুৎ, ভারী শিল্প, ক্ষুদ্র ও মাঝারি শিল্প, প্রতিরক্ষা, উদ্ভাবন, স্টার্ট আপ ও ফিনটেক। ঢেউচা -পাঁচামী ছাড়াও বাংলায় তাপবিদ্যুৎ কেন্দ্র গড়তে প্রস্তাব দিতে পারে রুশ প্রতিনিধি দল। একটি ১০০০ মেগা ওয়াটের তাপবিদ্যুৎ এবং ৪টি ৫০০ মেগাওয়াটের সৌরবিদ্যুৎ উৎপাদন ক্লেন্দ্র গড়ার প্রস্তাব তাঁরা বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের মঞ্চে তুলে ধরতে পারেন।


অন্যদিকে, রাজ্য সরকারের বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে উপস্থিত রয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়, সঞ্জীব গোয়েঙ্কা, হর্ষ নেওটিয়া, সজ্জন জিন্দলের মতো শিল্পপতিদের। এই সম্মেলনে উপস্থিত থাকতে পারেন রিলায়েন্স গোষ্ঠীর চেয়ারম্যান তথা দেশের ধনীতম শিল্পপতি মুকেশ আম্বানি। এই সম্মেলনের মাধ্যমে রাজ্যে ‘লক্ষ্মী’ টানতে মরিয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 


আবার আমেরিকা, গ্রেট ব্রিটেন, স্পেন, ফ্রান্স সহ বিদেশের মোট ২৮টি দেশের প্রতিনিধি এই সম্মেলনে যোগ দেবেন বলে প্রশাসন সূত্রে খবর। এবারের সম্মেলনে সহযোগী দেশ ইংল্যান্ড, আমেরিকা, জাপান, মালয়েশিয়া, এবং লুক্সেমবার্গ। একাধিক দেশ থেকে আসবেন বানিজ্য সভার কর্তারা। প্রসঙ্গত, গত বছরের বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন থেকে ৩.৪২ লক্ষ কোটি টাকার বিনিয়োগের প্রস্তাব এসেছিল। এবার তা আরও বৃদ্ধির প্রত্যাশায় রয়েছেন বিশেষজ্ঞরা।



আরও পড়ুন, Amit Shah: কলকাতায় অমিত শাহের সভায় 'না' পুলিসের, কী নির্দেশ হাইকোর্টের?


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)