কলকাতা : কলকাতা মডেলেই বিধাননগরের ভোটেও নজিরবিহীন নিরাপত্তার ব্যবস্থা করা হচ্ছে। পুলিস সূত্রে খবর, বহিরাগতদের কোনওভাবে রেয়াত না করতে শহরের থানায় থানায় নির্দেশ দেওয়া হয়েছে পুলিসের শীর্ষ স্তর থেকে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কয়েক মাস আগে বিধাননগরে পুরভোটের সময়কার ছবি এখনও টাটকা। ভোট ঘিরে অনিয়মের প্রতিবাদ করায় রাস্তায় ফেলে মারা হয়েছিল এক বৃদ্ধকে। বিধাননগের ভোটে হিংসার সেই ছবিটা প্রশ্ন তুলে দিয়েছিল কমিশনারেটের ভূমিকা নিয়ে। এবার তাই কোনও রকম ঝুঁকি নিতে নারাজ প্রশাসন।


পুরভোটে সল্টলেকের অশান্তি পাকানোর মূলে ছিল বহিরাগতরা। এবারের ভোটে যাতে বহিরাগতরা কোনও মতেই অশান্তি না ছড়ায়,  প্রথম থেকেই সে জন্য তত্পর প্রশাসন। বিধাননগর পুলিস সূত্রে খবর,  ভোটের দিন অশান্তি ছড়াতে পারে এরকম বেশ কয়েকজনকে চিহ্নিত করেছে পুলিস। এদের মধ্যে অনেকেই সল্টলেকের বাসিন্দা নন,তবে সল্টলেক সংলগ্ন এলাকার বাসিন্দা।


বহিরাগত ঠেকাতে একগুচ্ছ পদক্ষেপও নিচ্ছে বিধাননগর কমিশনারেট। শনিবার সন্ধে ছটা থেকেই বিধাননগরে আসা সমস্ত গাড়িতে চেকিং শুরু করা হয়েছে। ২৪টি পয়েন্টে রয়েছে নাকা চেকিংয়ের ব্যবস্থা। গোটা বিধাননগর কমিশনারেট এলাকাকে ঘিরে ফেলা হয়েছে একান্ন কোম্পানি কেন্দ্রীয় বাহিনী দিয়ে। পথে নামানো হয়েছে ১৫টি কুইক রেসপন্স টিম। কোনও বহিরাগত যাতে আশ্রয় নিতে না পারে, সে জন্য অনুষ্ঠান বাড়ি বা গেস্ট হাউসগুলির থেকে ডিক্লারেশন চাওয়া হয়েছে। আইটি সেক্টরের অফিসগুলির কাছেও চেয়ে পাঠানো হয়েছে তাঁদের কর্মীদের পূর্ণাঙ্গ তালিকা। ভোটের আগের দিন চলে আসতে নির্দেশ দেওয়া হয়েছে আইটি কোম্পানির কর্মীদের। সল্টলেক তাঁরা ছাড়তে পারবেন ভোট শেষ হওয়ার পর।