নিজস্ব প্রতিবেদন: স্বাস্থ্য কমিশনের চেয়ারম্যানের পাঠানো আবেদনমূলক মেসেজ পৌঁছতেই কমে গেল বেসরকারি হাসপাতালের বিল! এক ধাক্কায় বিল কমল ৩ লক্ষ ৬০ হাজার টাকা। বুধবার সকালে বিল রিভিউ করার আর্জি জানিয়ে আবেদনমূলক একটি মেসেজ মেডিকা হাসপাতাল কর্তৃপক্ষকে পাঠিয়েছিলেন রাজ্য স্বাস্থ্য কমিশনের চেয়ারম্যান প্রাক্তন বিচারপতি অসীম বন্দ্যোপাধ্যায়। এই রাজ্যে প্রথম এই ধরনের ঘটনা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 এককথায় নজিরবিহীন পদক্ষেপ। চেয়ারম্যান স্বাগত জানিয়েছেন এই পদক্ষেপকে। উল্লেখ্য, করোনা আক্রান্ত হয়ে সোমবার মৃত্যু হয় উত্তর ২৪ পরগনা শ্যামনগরের জনপ্রিয় চিকিৎসক প্রদীপ ভট্টাচার্যের। মেডিকা সুপার স্পেশ্যালিটি এই বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন প্রদীপবাবু।


মৃত্যুর সময় তার পরিবারের হাতে ১৮ লক্ষ ৩৪ হাজার টাকার আকাশছোঁয়া বিল ধরিয়েছিল বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ। আর তারপরই সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছিল সমালোচনার ঝড়। এত টাকা বিল? করোনা পর্বে যখন অধিকাংশ চিকিৎসকের চেম্বার বন্ধ ছিল, হাসপাতালের আউটডোর বন্ধ ছিল তখন একেবারে সামনে থেকে নিজের চেম্বার খুলে সাধারণ মানুষকে পরিষেবা দিয়েছিলেন এই চিকিৎসক।
 শুধু তাই নয়, বন্ধ কারখানা শ্রমিকদের এক টাকা,  দু’টাকা, বিনামূল্যে দেখে দিতেন। উত্তর ২৪ পরগনায় বারাকপুর থেকে নৈহাটি বিস্তীর্ণ অঞ্চলে ‘প্রদীপ ডাক্তার’ ভগবান হিসেবে পরিচিত ছিলেন আমজনতার কাছে। আর তার চিকিৎসার বিল টানতে যখন পরিবার হিমশিম খাচ্ছে, তখন এলাকার মানুষ নিজেরাই চাঁদা তুলতে শুরু করেছিলেন প্রিয় ডাক্তার কে বাঁচানোর জন্য। যদিও শেষ রক্ষা হয়নি। সোমবার মৃত্যু হয় ওই জনপ্রিয় চিকিৎসকের। বিষয়টি নজর এসেছিল রাজ্যের স্বাস্থ্য কমিশনের চেয়ারম্যানের।



 বুধবার সকালে হেলথ কমিশনের চেয়ারম্যান প্রাক্তন বিচারপতি অসীম বন্দ্যোপাধ্যায় একটি ব্যক্তিগত মেসেজ পাঠান মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতাল কর্তৃপক্ষকে। মেসেজে আবেদন করেন, প্রদীপ ভট্টাচার্যের বিল পুনরায় রিভিউ করে যদি কিছুটা কমানো যায় তাহলে সেটা তার পরিবারকে ফেরত দেওয়ার জন্য। চেয়ারম্যান বুধবার  জানিয়েছিলেন ৫ মিনিটের মধ্যে তার কাছে মেসেজে উত্তর এসেছিল যে কর্তৃপক্ষ চেষ্টা করছেন বিল রিভিউ করে কতটা টাকা কমিয়ে দেওয়া যায়। বৃহস্পতিবার চেয়ারম্যান অসীম বন্দ্যোপাধ্যায় জানান, ৩ লক্ষ ৬০ হাজার টাকার বিল কমিয়ে ছাড় দিয়েছে মেডিকা হাসপাতাল কর্তৃপক্ষ। করোনা আক্রান্ত হয়ে মৃত চিকিৎসক প্রদীপ ভট্টাচার্যের বিল কমিয়ে দিতে অনুমতি দিয়েছিলেন মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতালে কর্ণধার অলক রায়। 


আরও পড়ুন: প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল, জানালেন ছেলে অভিজিত্


মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতাল কর্তৃপক্ষ পাঠানো তথ্য অনুযায়ী দেখা যাচ্ছে মোট বিল ১৮ লক্ষ ৩৪ হাজার ৯৫২ টাকা । ২৩ দিন আইসিইউতে ছিলেন। ওষুধের জন্য বিল হয়েছিল ৬ লক্ষ ৯০ হাজার টাকা। বিমা কোম্পানির টিপিএ অনুমতি দিয়েছিল ৩ লক্ষ টাকার । আর পরিবার হাসপাতালকে পেমেন্ট করেছিল ১১ লক্ষ ৭৫ হাজার টাকা। মোট বিলের উপর হাসপাতাল আরও তিন লক্ষ ৬০ হাজার টাকা সম্মানার্থে ছেড়ে দিল।