পিয়ালি মিত্র: এসএসসি দুর্নীতিকাণ্ডের তদন্তে পার্থ ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্য়ায়ের বাড়ি থেকে মিলেছে ৫০ কোটিরও বেশি টাকা। পাশাপাশি সোনা, বিদেশি মূদ্রা, জমির দলিল পাওয়া গিয়েছে। এছাড়াও পাওয়া গিয়েছে একাধিক যৌথ উদ্যোগের কোম্পানি ও বাড়ির সন্ধান। এবারে অর্পিতার নামে এলআইসির ৩১টি পলিসির সন্ধান পাওয়া গেল। সেইসব পলিসিতে নমিনি হিসেবে রয়েছে পার্থ চট্টোপাধ্যায়ের নাম। বুধবার এমনটাই দাবি করেছে ইডি। কেন্দ্রীয় তদন্ত সংস্থার দাবি, এক থেকে প্রমাণ হয় অর্পিতা অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন পার্থর এবং তাদের মধ্যে আর্থিক লেনদেন ছিল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

উল্লেখ্য, বুধবার জোকা ইএসআই হাসপাতালে পার্থ চট্টোপাধ্য়ায় ও অর্পিতা মুখোপাধ্যায়ের স্বাস্থ্য পরীক্ষা করে তাদের আদালতে তোলা হয়। সেখানে ইডির সওয়াল, জেরায় সহযোগিতা করছেন না পার্থ চট্টোপাধ্যায়। দুপক্ষের সওয়াল-জবাব শুনে পার্থ ও অর্পিতাকে ৫ অগাস্ট পর্যন্ত ইডি হেফাজতের নির্দেশ দেয় আদালত।


আদালতে এদিন ইডি সওয়াল করে, প্রতিদিনই তদন্তে একের পর এক গুরুত্বপূর্ণ তথ্য উঠে আসছে। দুজনেরই শেয়ারে সংস্থার হদিশ মিলেছে। ২০১২ সাল থেকে তাদের মধ্যে সম্পর্ক। ফলে তাদের মধ্যে আর্থিক যোগাযোগ রয়েছে। অর্পিতা ও পার্থর যে বিপুল সম্পত্তির হদিশ পাওয়া যাচ্ছে তা কোন টাকা দিয়ে কেনবা হয়েছিল তা জানা অত্যান্ত জরুরি। অর্পিতা মুখোপাধ্যায় জেরায় সহযোগিতা করলেও পার্থ চট্টোপাধ্যায় তা করছেন না। ফলে তাদের আরও হেফাজতের প্রয়োজন।


অর্পিতা মুখোপাধ্যায়ের আইনজীবী নীলাদ্রি ভট্টাচার্য জি ২৪ ঘণ্টাকে বলেন, ওরা চারদিনের হেফাজত চেয়েছিল। ইডি এনিয়ে নথিপত্র জমা করার পর ৪ দিনের পরিবর্তে ২ দিন হেফাজতের নির্দেশ দেন। অর্পিতার যেসব সম্পত্তির কথা বলা হচ্ছে তার নথি আমরা হাতে পাইনি। পেল তখন আইনি লড়াই হবে।


এখনও পর্যন্ত অর্পিতার যা যা সম্পত্তির হদিশ পাওয়া গিয়েছে এবং যে যে সম্পত্তির দিকে তাঁদের নজর রয়েছে, তার আনুমানিক বাজারমূল্য ১০০ কোটির টাকারও বেশি। এর মধ্যে অর্পিতার দুই ফ্ল্যাট থেকে ইতিমধ্যেই ৫৫ কোটি ৪৩ লক্ষ টাকার সম্পত্তি উদ্ধার হয়ে গিয়েছে। অর্পিতার টালিগঞ্জের ফ্ল্যাটে উদ্ধার হয়েছে নগদ ২১ কোটি ৯০ লক্ষ টাকা। সেই সঙ্গে ৫৬ লক্ষ টাকার বিদেশি মুদ্রা ও ৭৬ লক্ষ টাকার সোনার গয়না। অর্পিতার বেলঘরিয়ার ফ্ল্যাটে উদ্ধার হয়েছে নগদ ২৭ কোটি ৯০ লক্ষ টাকা। সেই সঙ্গে উদ্ধার হয়েছে ৪ কোটি ৩১ লক্ষ টাকার সোনার গয়না। যার মধ্যে রয়েছে ২টি সোনার ঘড়ি, একটি সোনার পেন, এক কেজি করে ৩টি সোনার বাট, ৫০০ গ্রাম করে ৬টি কাঁকন, একাধিক রিয়েল এস্টেট কোম্পানির দলিল।


অন্যদিকে, সময় এলে সবকিছু বলব, পার্থ চট্টোপাধ্যায়ের এই বক্তব্যকে হাতিয়ার করেই বুধবার তাঁকে আরেক দফা নিজেদের হেফাজতে রাখার আর্জি জানাতে চলেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এদিন নগর আদালতের ইডি স্পেশাল কোর্টে আর্জি করতে পারে তদন্তকারী দল। অফিসারদের দাবি, থিতু হওয়ার জন্য সময় চাইছেন পার্থ।   


আরও পড়ুন-'খুব মুশকিল একটা সফর ছিল', প্রথম একাদশে সুযোগ পেয়ে মমতা-অভিষেককে ধন্যবাদ বাবুলের


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)