নিজস্ব প্রতিবেদন: আচার্যের পর রাজ্যের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ভিজিটর পদেও কি এবার বদল? সূত্রের খবর, ভিজিটর পদে রাজ্যপালের পরিবর্তে শিক্ষামন্ত্রীকে বসানো হতে পারে। ইতিমধ্যে নাকি নিয়ম সংশোধনের প্রক্রিয়াও শুরু করেছে রাজ্য সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জানা গিয়েছে, গত মন্ত্রিসভার বৈঠকেই এই বিষয়ে আলোচনা হয়। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জন্য যে নিয়ম বা রুল রয়েছে, সেখানে বলা হয়েছে ভিজিটর পদে থাকবেন রাজ্যপাল। সেই নিয়মই এবার বদলানোর ভাবনা রাজ্য সরকারের। রাজ্যপালের বদলে ওই পদে উচ্চ শিক্ষামন্ত্রীকে বসানোর পরিকল্পনা। এই নিয়ম বদলের ক্ষেত্রে রাজ্যের সিদ্ধান্তই চূড়ান্ত হিসেবে গণ্য হবে। যেহেতু এটা নিয়ম কোনও আইন নয়, তাই সেক্ষেত্রে রাজ্যপালের মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না সরকারকে। 


অন্যদিকে, মন্ত্রিসভার সেই বৈঠকে আরও একটি বড় সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। রাজ্যের বিশ্ববিদ্যালয়ের আচার্যের পদে রাজ্যপালের পরিবর্তে, এবার থেকে মুখ্যমন্ত্রীকে বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এক্ষেত্রে রাজ্যকে বিধানসভায় বিল পাশ করাতে হবে। সেই বিল পাশ হলে, তা রাজ্যপালের কাছে পাঠানো হবে। রাজ্যপাল সই করলে তবেই বিল আইনে পরিণত হবে। এখন প্রশ্ন রাজ্যপাল কি সেই বিলে সই করবেন? 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)