দেবারতি ঘোষ: কলকাতার রাস্তায় চলবে ১১৮০টি ইলেকট্রিক বাস। এমনটাই পরিকল্পনা রয়েছে রাজ্য পরিবহণ দফতরের।  এনিয়ে চুক্তি সাক্ষরিত হল টাটা মোটরস-এর সঙ্গে। এই ধরনের একটি বাস চালানো যাবে বারো বছর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বুধবার এনিয়ে আজ পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, পেট্রোল-ডিজেলের দাম যেভাবে বাড়ছে তাতে হয়তো এমন এক দিন আসবে যখন বাসে উঠলেই ভাড়া হবে একশো বা দুটো টাকা। সাধারণ মানুষের পক্ষে এই টাকা দেওয়া সম্ভব নয়। তাই বিকল্প পথে আমাদের যেতেই হবে। সেই কারণেই ই-বাস কেনার পথে রাজ্য সরকার। তবে বাস প্রস্তুতকারক সংস্থাকে আমার অনুরোধ যদি বাসের দাম কিছুটা কমানো যায়। ২০৩০ সালের মধ্যে শহরের সব সরকারি বাসই ই-বাসে বদল করব।


ফিরহাদ হাকিম আরও বলেন, বেসরকারি বাস মালিকদেরও অনুরোধ করব যাতে তাঁরা ধীরে ধীরে ই-বাসের দিকে চলে আসেন। সেক্ষেত্রে সরকার অবশ্যই তাদের সাহায্য করবে। ইতিমধ্যেই বারোটি ডিপোটে চার্জিং স্টেশন তৈরি হয়ে গিয়েছে। বাকীগুলিতে কাজ চলছে। সিইএসসির সঙ্গে এনিয়ে কথাও বলা হয়েছে।


কেন্দ্রের ফেম টু প্রকল্পের ভারতের ৬ শহরে ব্যাটারি চালিত বাস নামানোর পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। সেই প্রকল্পে একটি নির্দিষ্ট সংস্থা বাস চালানো থেকে রক্ষনাবেক্ষণ করবে। তারা তাদের লাভের টাকা রাজ্য সরকারের হাতে তুলে দেবে। রাজ্য সরকার কিলোমিটার পিছু একটি নির্দিষ্ট অঙ্কের টাকা সেই সংস্থাকে দেবে। সেই মতেই টাটা মোটরসের সাথে চুক্তি করল রাজ্য পরিবহন দপ্তর। চলতি আর্থিক বর্ষের মধ্যেই ৪০০টি বাস কলকাতায় নামানোর পরিকল্পনা রয়েছে। ইতিমধ্যেই শহরে ৭৬টি চার্জিং স্টেশন তৈরি হয়ে গিয়েছে। ভবিষ্যতে আরো চার্জিং স্টেশন তৈরি করা হচ্ছে। এদিকে, পুজোর আগেই চালু হচ্ছে ওয়ান স্টেট ওয়ান কার্ড। এই কার্ড ব্যবহার করে গোটা রাজ্যে ভ্রমণ করা যাবে।


আরও পড়ুন-পার্থর মুখের পাশেই ৩ চটি! জুতো কাণ্ডে কথা বলল শিল্পীর ছবি...


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)