ওয়েব ডেস্ক: কলাকাতার পুজোর স্পেশাল আকর্ষণ অবশ্যই সনাতন দিন্দা! প্যান্ডেলের গ্ল্যামার এক নিমেষে বাড়িয়ে দেয়  তাঁর হাতের ছোঁয়া। অবাক লাগলেও, সেই সনাতনই এবার কলকাতার পুজোয় নেই। কোনও পুজোতেই মণ্ডপ গড়তে ডাক পাননি এই শিল্পী।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত বেশ কয়েক বছর ধরে সনাতনের অভিনব প্যাণ্ডেল দেখতে লাখ মানুষের লম্বা লাইন পড়েছে। প্রতিমাতেও পড়েছে তাঁর শৈল্পিক ছাপ। উদ্যক্তা থেকে দর্শনার্থী সকলের আকর্ষণের কেন্দ্রে থেকেছে শিল্পী সনাতন দিন্দার আর্ট ওয়ার্ক। কিন্তু এহেন স্বনামধন্য শিল্পি এবার কেন পুজো ময়দানের বাইরে? এবার পুজোয় কী করছেন সনাতন?


আরও পড়ুন- পুলিসের নাকের ডগাতেই যেভাবে শাখাপ্রশাখা ছড়িয়েছিল পানশালার আড়ালে দেহব্যবসা


শিল্পি জানাচ্ছেন, "কোনও প্ল্যান নেই, কিছু করছি না।" সে কি! যাকে পাওয়া নিয়ে রীতিমতো কম্পিটিশন হয় পুজো কমিটিগুলির মধ্যে, তিনি এবার পুজোয় পুরো ফাঁকা! কেন এমন হল?


তবে কলকাতার বাতাসে কিন্তু ভাসছে অন্য কথা! কেউকেউ বলছেন পোস্তায় ব্রিজ ভাঙা নিয়ে ডকুমেন্টরি বানানোর মাসুল গুণছেন সনতান দিন্দা! এই প্রসঙ্গে শিল্পি মনে করেন, এক শ্রেণিকে বিনোদন দেওয়াটা কাজ নয়। সামাজিক রেসপনসিবিলিটি আছে তাঁর। এসব নিয়ে খানিক অভিমানীও শিল্পী।


আরও পড়ুন- ফের শহরে পুলকার দুর্ঘটনা, উল্টে গেল পুলিসের টহলদারী ভ্যান
 


যে চেতলা অগ্রণীর পুজোর সঙ্গে প্রতিবার যুক্ত থাকেন সনাতন দিন্দা। এবার সেখানে আর কাজ করছেন না। এই পুজোর সঙ্গে জড়িয়ে আছেন মন্ত্রী ফিরহাদ হাকিমও। অভিমানী সনাতন দিন্দা এখন ব্যস্ত তাঁর বিসর্জন সিরিজের ছবি আঁকা নিয়ে।


ক্যানভাসেই প্রতিবাদ ব্যক্ত করছেন তিনি।