জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আরজি কর হাসপাতালের সেমিনার রুম থেকে ৯ অগাস্ট উদ্ধার হয় ট্রেইনি ডাক্তারের রক্তাক্ত অর্ধনগ্ন দেহ। 'অন ডিউটি' চিকিত্‍সক ধর্ষণ-খুনের সেই ঘটনায় নারকীয় নির্যাতনের প্রমাণ মেলে নির্যাতিতার দেহের ময়নাতদন্তে। এখন মহালয়ার দিন আরজি করে নির্যাতিতার একটি প্রতীকী ভাস্কর্য স্থাপন করেন জুনিয়র ডাক্তাররা। আর সেই প্রতীকী ভাস্কর্য নিয়েই শুরু হয়েছে বিতর্ক। সমালোচনায় সরব হয়েছে নেটিজেনদের একাংশ। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

'ক্রাই অফ দ্য আওয়ার' নামে ওই ভাস্কর্য যেন তীব্র যন্ত্রণা ও ভীতির প্রতিচ্ছবি! যে নারকীয় যন্ত্রণা জীবনের শেষ মুহূর্তে পেয়েছিলেন নির্যাতিতা। এমনটাই দাবি করেছেন শিল্পী অসিত সেইন। আরজি কর মেডিক্যাল কলেজের প্রিন্সিপ্যালের অফিসে যাওয়ার রাস্তাতেই একটি মূর্তিস্তম্ভের উপর বসানো হয়েছে ভাস্কর্যটি। যে মূর্তিস্তম্ভে কালো ফলকের উপর লেখা "৯ অগাস্ট, ২০২৪, আরজি কর মেডিক্যাল কলেজে নারকীয় বর্বরতার শিকার পোস্ট গ্র্যাজুয়েট ট্রেনি অভয়া স্মরণে CRY OF THE HOUR।" এখন নেটিজেনদের একাংশের প্রশ্ন, এভাবে প্রতীকী ভাস্কর্য স্থাপন করে কি নির্যাতনকেই 'শ্বাশ্বত' রূপ দেওয়া হল না? 


নেটিজেনদের কারও কারও মতে এধরনের ভাস্কর্য বসানো আপত্তিকর ও অশ্রদ্ধার। প্রশ্ন তুলেছেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষও। যদিও চিকিত্‍সকরা দাবি করেছেন, এই ভাস্কর্য কোনওভাবেই নির্যাতিতার পরিচয়কে প্রকাশ করছে না। না তো কোনও গাইডলাইনকে লংঘন করছে! জুনিয়র ডাক্তারদের মতে, "এটা কোনও নির্যাতিতার মূর্তি নয়, এটা সেই যন্ত্রণা ও অত্যাচারের প্রতীক যার মধ্যে দিয়ে তাঁকে যেতে হয়েছে ও প্রতিবাদের প্রতীক।" 


আরও পড়ুন, Junior Doctors strike:'আন্দোলন চলুক, কর্মবিরতি থেকে সরে আসুক', জুনিয়রদের সঙ্গে এবার বৈঠকে সিনিয়ররা!



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)