নিজস্ব প্রতিবেদন: ফের রাজ্য়-রাজ্যপাল সংঘাত। আইনি ক্ষমতায় প্রয়োগ করে রাজভবনের অনুমোদন ছাড়াই এবার বারাসত রাষ্ট্রীয় বিদ্যালয়ের (Barasat State University) উপাচার্য (VC) পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল উচ্চ শিক্ষা দপ্তর। নয়া উপাচার্য হলেন মহুয়া দাস (Mahua Das)। তিনি আবার উচ্চ শিক্ষা সংসদের সভাপতিও বটে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ঘটনাটি ঠিক কী? বারাসত রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের (Barasat State University) উপাচার্য পদে বাসব চৌধুরীর মেয়াদ শেষ হয়ে গিয়েছে। কিন্তু এখনও তিনিই দায়িত্ব সামলাচ্ছেন। কেন? উচ্চশিক্ষা দপ্তরের দাবি, নয়া উপাচার্য নিয়োগের অনুমোদন চেয়ে রাজ্যপালের (Governor Jagdeep Dhankhar) কাছে ফাইল পাঠানো হয়েছিল। সেই ফাইলটি আর ফেরত আসেনি। ফলে বাধ্য হয়েই আগের উপাচার্যকেই কাজ চালিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। এদিন রাজভবনে উপাচার্য নিয়োগ (Appointment OF VC) নিয়ে রাজ্যপালের সঙ্গে কথা বলতে যান উচ্চশিক্ষা দপ্তর আধিকারিকরা। 



আরও পড়ুন: সম্ভবত বুধবারই কলকাতায় Central Force, প্রতি থানা এলাকায় 'এক সেকশন' বাহিনী


তারপর? এই বৈঠক নিয়ে রাজভবনের তরফে কিছু জানানো হয়নি। তবে সূত্রের খবর, বৈঠকে উচ্চশিক্ষা দপ্তরের আধিকারিকরা রাজ্যপাল জানান, উপাচার্য নিয়োগের বিষয়টি আদালতে বিচারাধীন। সেই মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ফাইল ছাড়া যাবে না। এরপরই স্টেট ইউনিভার্সিটি আইন প্রয়োগ করে উপাচার্য পদে মহুয়া দাসকে নিয়োগ বিজ্ঞপ্তি জারি করে উচ্চশিক্ষা দপ্তর। শিক্ষাদপ্তরের বক্তব্য, অবিলম্বে যদি স্থায়ী উপাচার্য নিয়োগ না করা হয়, সেক্ষেত্রে বারাসত রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা তৈরি হতে পারে। তাই এই সিদ্ধান্ত।