নিজস্ব প্রতিবেদন: 'মুখ্যমন্ত্রীর কনভয়ে দুর্ঘটনা দুর্ভাগ্য়জনক'। ভোটের মুখে (west Bengal assembly election) রাজ্য় পুলিসের DG-কে বদলি নিয়ে অভিযোগ খারিজ করে এবার তৃণমূলকে (TMC) কড়া চিঠি দিল নির্বাচন কমিশন (EC)। নন্দীগ্রামকাণ্ডে রিপোর্ট তলব করা হল মুখ্যসচিব ও বাংলায় কমিশনের ২ বিশেষ পর্যবেক্ষকের কাছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নন্দীগ্রামে গিয়ে কীভাবে চোট পেলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)? প্রত্যক্ষদর্শীদের একাংশ যখন লোহার খুঁটিতে ধাক্কা লেগে গাড়ির দরজা বন্ধ হয়ে গিয়েছিল বলে দাবি করছেন, তখন ওই ঘটনাটি 'অপপ্রচার' বলে উড়িয়ে দিয়েছেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। তাঁর কথায়, 'কাল্পনিক চিত্র অঙ্কন করে মমতা বন্দ্যোপাধ্যায়ের উপরে আঘাতকে ছোট করে দেখানোর চেষ্টা হচ্ছে।'  দলনেত্রীর উপর হামলার অভিযোগ তুলে নির্বাচন কমিশনকে (EC) কাঠগড়ায় তুলেছে রাজ্যের শাসকদল। পার্থ চট্টোপাধ্যায়ের বক্তব্য, 'নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায়ের উপরে পূর্বপরিকল্পিত আঘাত করা হয়েছে। এখন নির্বাচন কমিশনের অধীনে আইনশৃঙ্খলার দায়িত্ব। উপযুক্ত তদন্ত করে দোষীদের খুঁজে বের করতে হবে। এডিজি আইনশৃঙ্খলা, ডিজিকে বদল করল নির্বাচন কমিশন। রাজ্যের প্রশাসনকে রাষ্ট্রের নিয়ন্ত্রণাধীন করার চেষ্টা চলছে।' আর তাতেই রীতিমতো ক্ষুদ্ধ কমিশনের কর্তারা।


আরও পড়ুন: WB Assembly Election 2021: Mamata-র হাঁড় ভাঙেনি, বাঁ পায়ের গোড়ালিতে চোট: SSKM


নিজেদের অবস্থান ব্যাখ্যা করে তৃণমূলকে (TMC) পাল্টা চিঠি পাঠিয়েছে কমিশন। সেই চিঠিতে স্পষ্টভাবে জানানো হয়েছে, 'ভোট ঘোষণার পর কোনও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে রাজ্য সরকারের সঙ্গে আলোচনার দরকার পড়ে না। ২ জন বিশেষ পর্যবেক্ষকের সুপারিশে ডিজিকে সরানো হয়েছে। প্রশাসনের দৈনন্দিন কাজে কমিশন হস্তক্ষেপ করে না। মুখ্য়মন্ত্রীর কনভয়ে দুর্ঘটনা দুর্ভাগ্যজনক'।


আরও পড়ুন: WB Election 2021: কয়লাকাণ্ডে Abhishek-র শ্যালিকার স্বামী ও শ্বশুরকে তলব CBI-র


প্রসঙ্গত, একুশের নির্বাচনকে (west Bengal assembly election) অবাধ ও শান্তিপূর্ণ করতে বেনজির পদক্ষেপ করেছে কমিশন। রেয়াত করা হয়নি খোদ রাজ্য পুলিসের DG বীরেন্দ্রকে। তাঁর বদলে দায়িত্বে এসেছেন  পি নীরজনয়ন (P. Nirajnayan)। নির্দেশিকা জারি মুখ্যসচিবকে কমিশন জানিয়েছে,  নির্বাচন পরিচালনার কাজে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত,  এমন কোনও পদে রাখা যাবে না অপসারিত DG-কে। যা আগে কখনও হয়নি। কমিশনের এই পদক্ষপকে 'অন্যায় সিদ্ধান্ত' বলে তোপ দেগেছিলেন তৃণমূল সাংসদ সৌগত রায় (Sougata Roy)।