নিজস্ব প্রতিবেদন: কোভিড চিকিৎসায় থাকা চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য কর্মীদের কাজের সময় বেঁধে দিল রাজ্যের স্বাস্থ্য দফতর (West Bengal Health Department)। নির্দেশিকা দিয়ে জানান হয়েছে, পরিশ্রমসাধ্য কোভিড চিকিৎসায় কাজের সময় ও ছুটির ভারসাম্য থাকা জরুরি। ৫ দিন কাজ করার পর ২ থেকে ৩ দিন ছুটি দিতে হবে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

করোনার দ্বিতীয় ঢেউয়ে রাজ্যে দৈনিক সংক্রমণ একটা সময়ে ২১ হাজার পেরিয়ে গিয়েছিল। তার জেরে দিবারাত্র এক করে কোভিড ওয়ার্ডে কাজ করছিলেন ডাক্তার, নার্স ও স্বাস্থ্য কর্মীরা। এই পরিস্থিতিতে তাঁদের কাজের সময় ও ছুটির ভারসাম্য থাকা দরকারি বলে মনে করছে স্বাস্থ্য দফতর (West Bengal Health Department)। রাজ্যের নির্দেশিকা বলছে, দিনের বেলায় শিফটে ৮ ঘণ্টার বেশি কাজ করবেন না ডাক্তার, নার্স ও স্বাস্থ্য কর্মীরা। ৬-৭ ঘণ্টা রাতের শিফট। মাঝে এক ঘণ্টা অন্য কেউ দায়িত্ব সামলাবেন। আর রাত-সহ ৫টি শিফটে কাজ করলে ২ থেকে ৩ দিন ছুটি দিতে হবে।


ডাক্তার ও নার্সদের চাপ কমাতে ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন,''ডাক্তার, নার্স ও প্যারামেডিক্যাল ইন্টার্ন ও স্নাতকোত্তর তৃতীয়বর্ষের পড়ুয়াদের কাজে লাগানো হবে। যেহেতু পরীক্ষা স্থগিত ফলে এই কাজের জন্য সুবিধা হবে তাঁদের। এতে ২ হাজার ডাক্তার ও নার্স বেশি পাব। ১ লক্ষ ৭০ হাজার কোয়াক ডাক্তারদের স্বাস্থ্য সুরক্ষা বন্ধু নাম দিয়ে আমরা কাজে লাগাব। জেলাগুলিও কাজে লাগাবে।''  


আরও পড়ুন- বিধিনিষেধের সুফল, রাজ্যে দেড় মাস আগের জায়গায় ফিরল করোনা সংক্রমণ