নিজস্ব প্রতিবেদন: চাইনিজ খাবারের নাম শুনলেই অনেকেরই জিভে জল চলে আসে! পছন্দের চাইনিজ পদের নাম বলতে বললে অনেকেই গড় গড় করে ১০-১২টা পদের নাম বলে দিতে পারেন অনায়াসেই। কিন্তু জানেন কি, ভারতে উপলব্ধ চাইনিজ খাবারের তালিকায় এমন অনেক পদ রয়েছে যেগুলি নামেই ‘চাইনিজ’! চিনারা আসলে এই সব পদের কথা জানেই না! অবাক হচ্ছেন! আসুন জেনে নেওয়া যাক এমন ৫টি পদের নাম যেগুলি নামে চাইনিজ, তবে জন্মসূত্রে খাঁটি ভারতীয়!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১) পেঁয়াজ, রসুন, কাঁচা লঙ্কা, ক্যাপসিকাম দিয়ে তৈরি চিলি চিকেন প্রায় সব পার্টিরই স্টার্টার। কোথাও আবার মেইন কোর্সে। তবে সয়া সসে ম্যারিনেড করা চিকেন দিয়ে তৈরি এই মুখরোচক রেসিপি সম্পূর্ণ ভারতীয়। চিনারা এই পদের কথা জানেই না!


২) যাঁরা খুব ঝাল খেতে ভালবাসেন, সেই সব ভারতীয়দের কাছে সেজুয়ান সস দিয়ে তৈরি সেজুয়ান চিকেন একেবারে ‘অমৃত’। কিন্তু জানেন কি, সেজুয়ান চিকেন শুধু ভারতেই পাওয়া যায়!


আরও পড়ুন: সস্তায় ‘নিরাপদ’ পরকীয়ার সুযোগ দিচ্ছে এই অ্যাপ!


৩) মাঞ্চুরিয়ান চিকেন ভালবাসেন? ১৯৭৫ সালে বম্বের ‘চায়না গার্ডেন’-এ আদা, রসুন, কাঁচা লঙ্কার সঙ্গে সয়া সস দিয়ে পরীক্ষামূলক ভাবে নাড়াচাড়া করতে গিয়েই মাঞ্চুরিয়ান চিকেন বানিয়ে ফেলেন সেখানকার রাধুঁনেরা। ফলে এই পদটির জন্মও ভারতেই। চিনে নয়।


৪) চিনে স্টিমড রাইস খাওয়াটাই চল। তার সঙ্গে যে কোনও মুখরোচক পদ নিয়ে নিলেই হল! কিন্তু ভারতে পছন্দ মতো যে কোনও সবজি বা চিকেন বা মটনের সঙ্গে ভেজে নিলেই তৈরি হয়ে যায় ফ্রায়েড রাইস। এই ফ্রায়েড রাইসও খাঁটি ভারতীয় রুচির একটি অনবদ্য সৃষ্টি।


৫) চিনে একে বলা হয় ‘চাউ মেইং’, চাউমিন নয়। সেদ্ধ নুডলসের ওপর সব্জি, স্ক্র্যাম্বলড এগ আর সয়া সস ছড়িয়ে তৈরি হয় চাউ মেইং। কিন্তু ভারতে চাউমিন মানেই প্যানে ফ্রাই করা মশলাদার একটি খাবার। যা একেবারেই ভারতীয়!