নিজস্ব প্রতিবেদন: আপনার ঘরের দেওয়ালে কি ড্যাম্প ধরছে? দেওয়ালে বিশ্রী কালচে ছোপ পড়তে শুরু করেছে? দেওয়ালের এই ড্যাম্প থেকে ঘরে স্যাঁতস্যাঁতে গন্ধ হচ্ছে? চিন্তার কিছু নেই! জেনে নিন কী ভাবে এই সমস্যা থেকে মুক্তি পাবেন...


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রথমে ঘরের দেওয়ালের যে সব জায়গা থেকে ড্যাম্প ছড়াচ্ছে তা চিহ্নিত করুন। এমন অনেক সময় হয় যে, কোনও জায়গা থেকে ক্রমাগত জল চুঁইয়ে পড়ার ফলে দেওয়ালের কোনও অংশ দিনের পর দিন ভিজে থাকে। ফলে দেওয়ালের ওই ভেজা অংশ থেকেই ড্যাম্প ছড়াতে থাকে। তাই প্রথমেই ড্যাম্পের উৎসস্থলটা চিহ্নিত করা জরুরি।


ঘরের দেওয়ালে জল চুঁইয়ে পড়ার কারণ খুঁজে বের করতে হবে আর যত দ্রুত সম্ভব সেই সমস্যার সমাধান করতে হবে।


ঘরের ভেন্টিলেশনের দিকে নজর রাখুন। অনেক সময় সেখান থেকেও জল চুঁইয়ে দেওয়াল নষ্ট হতে পারে। তাই বর্ষার আগেই ব্যবস্থা নিন।


অনেক সময় দীর্ঘদিন কোনও আসবাব দেওয়ালে ঝোলানো থাকলে সেখানে ড্যাম্প ধরে যায়। এ ক্ষেত্রে কিছুদিন পর পর আসবাবপত্রের জায়গা পালটে ফেলুন।


চেষ্টা করুন ঘর যাতে দিনের বেশির ভাগ সময় খোলামেলা থাকে। কারণ, বদ্ধ ঘরে অতিরিক্ত জলীয়বাষ্প বা আদ্রতা জমে দেওয়ালে ড্যাম্প পড়ার আশঙ্কা থাকে।


আরও পড়ুন: রসনার তৃপ্তি! বাজারে এল মেট্রো ডেয়ারির জিভে জল আনা টক, মিষ্টি ও আম দই!


অনেক সময় বাড়ির ছাদে ফাটল ধরে জল চুঁইয়ে ঘরের ভিতরে ছাদের অংশে বা দেওয়ালে ড্যাম্প ধরে। এ ক্ষেত্রে দেওয়াল ক্ষতিগ্রস্থ হওয়ার হাত থেকে বাঁচাতে ছাদের ওই ফাটল মেরামত করা জরুরি।


এ ছাড়াও বাজারে উপলব্ধ ‘মোল্ড রেজিস্ট’ রং বা জিপসাম প্লাস্টার ব্যবহার করতে পারেন। এগুলি ঘরের দেওয়ালকে ড্যাম্প পড়ার হাত থেকে দীর্ঘদিন রক্ষা করতে সক্ষম।