নিজস্ব প্রতিবেদন - প্রকৃতির ইঞ্জিনিয়ার। পাখিরা তো আসলে তাই। এক একটা খর কুটো সাজিয়ে নিজেদের থাকার বাসা বানায় তারা। আমরা মানুষরা তো অনেক সময় বলি, ঘর তো সেটাই যেটাতে বাড়ির মালিকের ঘাম, রক্ত মিশে থাকে। তিল তিল করে আমরা নিজেদের থাকার জায়গা বানাই। একেকটা আসবাব আমরা বেছে বেছে নিই। প্রতিটা ইটে যেন আমাদের যত্ন,ভালবাসা লেগে থাকে। ভালোবাসার আলয় হয়ে ওঠে আমাদের সাধের বাড়ি। সারাদিন কাজের শেষে সেখানেই ছুটে আসতে মন চায়। মনে হয় একবার বাড়িতে এলেই যেন সব ক্লান্তি মুহূর্তে চলে যাবে। বাড়ি তো আশ্রয়। মানুষ হক বা পাখি, বাড়ি প্রত্যেকের কাছেই ভালোবাসার জায়গা। আর সেই জায়গা সাজিয়ে তুলতে আমরা কেউই কার্পণ্য করি না। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মানুষের মতো পাখিরাও তাদের বাসা বানায় যত্ন করে। আমরা তার বহু প্রমাণ আগেও পেয়েছি। বাবুই পাখির বাসা দেখে ভাবতে বসতে হয়, কী করে এমন বাসা বানায় ওরা! ঠিক তেমনই মানুষকে অবাক করে দিতে বাসা বানিয়েছে এই পাখি। গাছের পাতার ভিতর সুন্দর করে গড়া সেই বাসা। তার নিজের হাতে গড়া ভালোবাসার রাজপ্রাসাদ। সেখানে তার ডিমগুলি সযত্নে রাখা রয়েছে। আশেপাশে অসাধারন প্রাকৃতিক শোভা। তারই মাঝে পাখিদের কলতান। প্রকৃতি যেন নিজে থেকেই এসে তার সমস্ত সৌন্দর্য উজাড় করে দিয়েছে।  সবুজ পাতার আড়ালে সেই বাসা দেখার মতো। অবাক চোখে তাকিয়ে মেনে নিতে হয়, পাখিরাই প্রকৃতির আসল ইঞ্জিনিয়ার। 


আরও পড়ুন- গভীর রাতেও ঘুম আসছে না?নরম বিছানা, ঠান্ডা ঘর সব ব্যর্থ! সমস্যার সমাধান এখানে



একজন টুইটার ইউজার প্রথম এই পাখির বাসাটির ভিডিও শেয়ার করেছিলেন। তারপর সেই বাসা দেখে অনেকেই বলছেন এটি ইঞ্জিনিয়ার বার্ড এর অসাধারন শিল্প সৃষ্টি। ইতিমধ্যে সেই ভিডিও ভাইরাল হয়েছে। মানুষ মুগ্ধ হয়ে দেখছে প্রকৃতির আসলে রূপ।