গভীর রাতেও ঘুম আসছে না?নরম বিছানা, ঠান্ডা ঘর সব ব্যর্থ! সমস্যার সমাধান এখানে

গভীর রাত পর্যন্ত ঘুম না আসা কিংবা চেষ্টা করেও ঘুমোতে না পারার সমাধান হতে পারে এগুলি।

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Jul 3, 2020, 08:03 PM IST
গভীর রাতেও ঘুম আসছে না?নরম বিছানা, ঠান্ডা ঘর সব ব্যর্থ! সমস্যার সমাধান এখানে
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নরম বিছানা, ঠান্ডা ঘর থাকলেও রাতে ঘুম আসে না অনেকের। ভোর রাত পর্যন্ত সম্ভব হয় না চোখের পাতা এক করা। সেই সমস্যার সমাধান কী?
আপনার খাদ্যাভ্যাসে কয়েকটি খাবার যোগ করলেই আপনার ঘুমের সমস্যা সমাধানের জন্য এক কদম এগোতে পারবেন। জেনে নিন সেই খাবারের তালিকা:-

১. বাদাম (Almond): এই বাদামে রয়েছে প্রচুর পরিমাণে মেলাটোনিন। মেলাটোনিন হলো এক ধরনের হরমোন যা আমাদের ঘুমচক্র নিয়ন্ত্রণ করে। বাদাম আপনার পেশিতে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামের ভারসাম্য বজায় রেখে আপনাকে সুন্দরভাবে ঘুমোতে সাহায্য করে।

২. চর্বিযুক্ত মাছ (Fatty fish): চর্বিযুক্ত মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে যা স্যারেটোনিনকে নিয়ন্ত্রণ করে। এছাড়াও মাছে ভিটামিন-ডি থাকে যা ঘুমের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৩.ডুমুর (Figs ): ডুমুরে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম রয়েছে। এবং ডুমুরে থাকা মিনারেলগুলি আপনাকে ঘুমোতে সাহায্য করে।

৪.মিষ্টি আলু (Sweet Potato): ঘুমোতে যাওয়ার আগে মিষ্টি আলু খেয়ে নিলে শরীরে কার্বোহাইড্রেটের পরিমাণ বাড়ে।  এর মধ্যে থাকা পটাশিয়াম পেশিকে শিথিল করতে সাহায্য করে যা ঘুমে সাহায্য করে।

৫. কলা(Banana):- কলা ঘুমের জন্য় অত্যন্ত উপকারী। কলায় থাকে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম ও ভিটামিন-বি৬ যা আপনার ঘুমের জন্য অত্যন্ত কার্যকরী।

এই খাদ্যগুলি আপনাকে ঘুমের ক্ষেত্রে অনেকাংশেই সাহায্য করতে পারে। গভীর রাত পর্যন্ত ঘুম না আসা কিংবা চেষ্টা করেও ঘুমোতে না পারার সমাধান হতে পারে এগুলি।

আরও পড়ুন: প্রায় ৫৫% ভারতীয় করোনার মতো পরিস্থিতির জন্য আরও বেশি সঞ্চয়ের পক্ষপাতি, বলছে সমীক্ষা