নিজস্ব প্রতিবেদন: নববর্ষে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য সুখবর আনল কেন্দ্র। ডিএ বৃদ্ধির পর একপ্রস্থ বেতন বেড়েছিল সরকারি কর্মীদের। এবার আবারও বাড়তে চলেছে বেতন। এবার House Rent Allowance (HRA) বৃদ্ধির সিদ্ধান্ত নিল মোদী সরকার। সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিয়ারনেস অ্যালাওয়েন্স বা ডিএ) তিন শতাংশ বাড়িয়েছে সরকার। সপ্তম বেতন কমিশন অনুযায়ী আগে যারা ৩১ শতাংশ ডিএ পেত তারা এখন ৩৪ শতাংশ ডিএ পাবে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এই বর্ধিত মহার্ঘ ভাতা ইতিমধ্যেই লাগু হয়েছে৷ ২০২২ এর পয়লা জানুয়ারি থেকে বর্ধিত হারেই বেতন পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। এবার বাংলা নববর্ষে আরও বাড়তে চলেছে সেই বেতন। রিপোর্ট অনুসারে, জুলাইতেই হয়তো এই বেতন বৃদ্ধি দেখতে চলেছেন  কর্মীরা৷ এক বছর আগে বেড়েছে এই হাউস রেন্ট অ্যালাওয়েন্স। তারপর এবছর ফের বাড়তে পারে, এমনটাই ইঙ্গিত। 


বলা হয়েছে এই ভাতা  বৃদ্ধি পেলে বেতন কাঠামোতে অনেকটাই বৃদ্ধি হবে৷ বর্তমানে সরকারি দফতরের ক্যাটেগরি অনুসারে, ৯ শতাংশ, ১৮ শতাংশ এবং ২৭ শতাংশ হারে হাউস রেন্ট অ্যালাওয়েন্স রয়েছে। মনে করা হচ্ছে প্রতিটি ক্যাটেগরির ক্ষেত্রেই প্রায় ৩ শতাংশ করে বাড়তে চলেছে এই ভাতা। তবে সেক্ষেত্রেও নির্দিষ্ট ভাগ রয়েছে। X ক্যাটেগরি শহরে যারা থাকে তাদের ক্ষেত্রে HRA বাড়বে ৩ শতাংশ, Y ক্যাটেগরি শহরে যারা থাকে, তাদের ক্ষেত্রে HRA বাড়বে ২ শতাংশ এবং z ক্যাটেগরির ক্ষেত্রে এক শতাংশ বাড়বে এই ভাতা। 


সেই মোতাবেক HRA রেট হবে ১০ শতাংশ, ২০ শতাংশ এবং ৩০ শতাংশ৷ প্রতিটি কেন্দ্রীয় সরকারী কর্মীদেরই ন্যূনতম ১০ শতাংশ করে বেতন বাড়তে পারে বলেই তাই মনে করা হচ্ছে।


আরও পড়ুন, DA Hike: বাড়ছে ডিএ; উপকৃত হবেন ৪৭ লক্ষ কর্মচারী, ৬৮ লক্ষ পেনশনভোগী


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)