জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কৃত্রিম মেধার সঙ্গে মানুষের বুদ্ধিমত্তার রেষারেষি। আধুনিক প্রযুক্তির দুনিয়ায় নয়া সংযোজন আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স (AI)। মানুষের কর্মক্ষমতা কমছে কি না, তা জানা নেই। তবে চাকরির বাজার থেকে ধীরে ধীরে একের পর এক চাকরি উধাও হয়ে যাচ্ছে। জায়গা করে নিচ্ছে এআই। ইতিমধ্যেই অ্যামাজন, টুইটার, গুগল, উইপ্রোর মতো বহুজাতিক কোম্পানি একাধিকবার কর্মী ছাঁটাই করেছে। এবার সেই তালিকায় IBM। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Uttar Pradesh: দশম এবং দ্বাদশে আধার কার্ড বাধ্যতামূলক, অন্যথায় হবে না ফর্ম পূরণ


আইবিএমের সিইও কৃষ্ণা অরবিন্দ কৃষ্ণ ব্লুমবার্গকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, অন্ততপক্ষে ৭,৮০০ জন কর্মীকে সরিয়ে আগামী দিনে কৃত্রিম বুদ্ধিমত্তাকে ব্যবহার করা হতে পারে। মূলত আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বিভাগের কর্মীদের উপরেই কোপ পড়েছে। বিশেষজ্ঞদের দাবি, বিশ্বজুড়ে ছাঁটাইয়ের প্রভাব পড়েছে আইবিএমে। তার সঙ্গে যোগ হয়েছে আর্থিক লোকসানের বিষয়টি। 


আইবিএম’-এর পক্ষ থেকে জানানো হয়েছে মূলত নন কাস্টমার ফেসিং যেমন মানবসম্পদ-সহ আরও বিভিন্ন পদে কর্মী নিয়োগ বন্ধ করে দেয়া হয়েছে। এই সমস্ত বিভাগগুলিতে প্রায় ২৬০০০ কর্মী বর্তমানে কাজ করছেন। পাশাপাশি আরও ৭৮০০ কর্মী নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু কর্মী নিয়োগের পরিবর্তে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে এই সমস্ত কাজ করা সম্ভব হবে বলে মনে করেছে কর্তৃপক্ষ। তাই ৭৮০০ কর্মী নিয়োগের সিদ্ধান্ত বাতিল করে দেওয়া হয়েছে।


তবে রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, সম্পদ বিলগ্নিকরণের পরিকল্পনা এবং বার্ষিক 'অ্যানুয়াল ক্যাশ টার্গেট' পূরণ করতে না পারার জন্য কর্মীদের ছাঁটাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিসংখ্যান বলছে, ২০২২ সালে ৯.৩ বিলিয়ন ডলার লেনদেন হয়েছে সংস্থাটিতে। কিন্তু লক্ষ্যমাত্রা ছিল ১০ বিলিয়ন ডলার। টার্গেট পূরণ করার বেশ অনেকটা আগেই থেমে গিয়েছে কোম্পানির লাভের পরিমাণ। উল্লেখ্য, চলতি বছরের শুরুতেই আইবিএমের তরফে মোট কর্মীসংখ্যার ১.৫ শতাংশ কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।



আরও পড়ুন, World's Six Most Expensive Mangoes: ভারতেই চাষ হয় এই আম, দাম শুনলে চোখ কপালে উঠবে!


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)