Uttar Pradesh: দশম এবং দ্বাদশে আধার কার্ড বাধ্যতামূলক, অন্যথায় হবে না ফর্ম পূরণ

আধার নম্বর প্রমাণীকরণের প্রক্রিয়াটি উত্তরপ্রদেশ বোর্ডে রাজ্য সরকারে অনুমোদন করেছে। এই প্রক্রিয়াটি প্রতি বছর ১০ এবং ১২ শ্রেনীর পরীক্ষা পরিচালনা করার সময় বোর্ডকে ভুয়ো পরীক্ষার্থী আটকাতে কার্যকর হবে।

Updated By: May 10, 2023, 04:31 PM IST
Uttar Pradesh: দশম এবং দ্বাদশে আধার কার্ড বাধ্যতামূলক, অন্যথায় হবে না ফর্ম পূরণ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০২৩-২৪ সালের শিক্ষাবর্ষের জন্য উত্তর প্রদেশে ১০ এবং ১২ শ্রেনীর ছাত্রদের আধার কার্ড প্রমাণীকরণ করা হবে। ইতিমধ্যে, ৯ এবং ১১ শ্রেণীতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের আধার কার্ডও সার্টিফায়েড করা হবে।

এটি করা হচ্ছে যাতে শিক্ষার্থীরা পরের বছর হাই স্কুল এবং ইন্টারমিডিয়েটের পরীক্ষার ফরম পূরণ করার সময় তাদের জন্য আধার নম্বর বাধ্যতামূলক করা যায়। বোর্ড কর্মকর্তারা এই কথা জানিয়েছেন।

আধার নম্বর প্রমাণীকরণের প্রক্রিয়াটি উত্তরপ্রদেশ বোর্ডে রাজ্য সরকারের অনুমোদনের পরে এসেছে। এই প্রক্রিয়াটি প্রতি বছর ১০ এবং ১২ শ্রেনীর পরীক্ষা পরিচালনা করার সময় বোর্ডের মুখোমুখি হওয়া জাল পরীক্ষার্থীর ক্ষেত্রে একটি কার্যকর সমাধান হবে।

২০২৩ সালের হাই স্কুল এবং ইন্টারমিডিয়েট পরীক্ষার সময় জাল পরীক্ষার্থীর মোট ১৩৩টি ঘটনা ধরা পড়েছিল। বোর্ড পরীক্ষায় অংশগ্রহণকারীদের সঙ্গে নিবন্ধিত প্রার্থীদের আধার কার্ডের মিল সত্ত্বেও এই ভুয়ো পরীক্ষার্থীদের ধরা হয়েছিল।

আরও পড়ুন: Week 7 | Daily Cartoon | সোমান্তরাল | রবি হ্যাংওভার      

এর পরিপ্রেক্ষিতে, বোর্ড ১০ এবং ১২ শ্রেণীর পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের জন্য আধার কার্ড বাধ্যতামূলক করেছে।

নতুন পদ্ধতি অনুসারে, আধার প্রমাণীকরণটি প্রথমে ১০ এবং ১২ শ্রেনীর ছাত্রদের (সেশন ২০২৩-২৪) জন্য করা হবে।

মহাপরিচালক (স্কুল শিক্ষা) বিজয় কিরণ আনন্দের সভাপতিত্বে এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বোর্ডের সচিব দিব্যকান্ত শুক্লা সমস্ত স্কুলের অধ্যক্ষদের নির্দেশ দিয়েছেন যে আধার নম্বর, নামের বানান, জন্মতারিখ, লিঙ্গ এবং ১০ এবং ১২ শ্রেণীতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের অন্যান্য বিবরণের সঙ্গে মেলাতে।

বিশদ বিবরণ ২০ মে-এর মধ্যে বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করা হবে। বিশদ বিবরণ মেলানোর জন্য এবং প্রয়োজনীয় সংশোধন করার জন্য ওয়েবসাইটটি বৃহস্পতিবার থেকে চালু হবে।

আরও পড়ুন: Walking Outdoors Vs Treadmill: হাঁটবেন কোথায়; রাস্তায় নাকি ট্রেডমিলে, জেনে নিন কোনটা ভালো আপনার জন্য

একইভাবে, যদি আধার কার্ডে কোনও ছাত্রের নাম, জন্মতারিখ, লিঙ্গের বানানে কোনও পার্থক্য বা ত্রুটি থাকে, তবে সংশ্লিষ্ট শিক্ষার্থী এবং অভিভাবকদের আধারে পরিবর্তন করার জন্য স্কুলগুলিকে নির্দেশ দেওয়া উচিত। কার্ড যাতে সমস্ত অসঙ্গতি সময়মতো সমাধান করা হয় সেই নির্দেশ কর্মকর্তারা দিয়েছেন।

সচিব শুক্লা বলেছেন, ‘সরকারের অনুমতি পাওয়ার পরে, উত্তরপ্রদেশ বোর্ডের জন্য ৯ থেকে ১২ শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের নিবন্ধনের জন্য আধার বাধ্যতামূলক করার বাধা দূর হয়েছে। গত বছর, বোর্ড ছাত্রদের নিবন্ধনের জন্য আধার বাধ্যতামূলক করেছিল। কিন্তু সরকার অনুমতি না দেওয়ায় উদ্যোগটি প্রত্যাহার করতে হয়েছিল’।

তিনিয়ার বলেন, ‘এখন যেহেতু আধার কার্ডগুলি আমাদের দ্বারা প্রমাণীকরণ করা হবে, ভুয়ো পরীক্ষার্থীর সংখ্যা ১০ এবং ১২ শ্রেনীর বোর্ড পরীক্ষা থেকে প্রায় ১০০ শতাংশে হ্রাস পাবে।‘

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.