নিজস্ব প্রতিবেদন: বিভিন্ন দেশিয় সংস্থা এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে সুইস ব্যাঙ্কে কয়েক কোটি কোটি টাকা রেখেছেন ভারতীয়রা এমনই তথ্য এল প্রকাশ্যে। ১৩ বছরের মধ্যে মধ্যে সুইস ব্যাঙ্কে ভারতীয়দের অর্থের পরিমাণ বেড়েছে রেকর্ড হারে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জানা গিয়েছে সুইস ব্যাঙ্কে ২০২০ সালে ভারতীয়দের নগদের পরিমাণ বেড়েছে ২০ হাজার ৭০০ টাকারও বেশি। তবে তা সুরক্ষা ও নির্দিষ্ট খাতে অর্থের শ্রীবৃদ্ধি ঘটেছে। ২০১৮ সালের শেষে সুইস ব্যাঙ্কে ভারতীয় ক্লায়েন্টদের মোট তহবিলের বৃদ্ধি হয়েছিল প্রায় ৬ হাজার ৬২৫ কোটি। পরের দু'বছর সেই বৃদ্ধি কমে বেশ কিছুটা। এরপর ২০২০ সালে রেকর্ড বৃদ্ধি।


আরও পড়ুন, স্ট্রেস কমে না, তবে কয়েকটি পদ্ধতি মেনে চললে আয়ত্তে থাকে...


বিভিন্ন ট্রাস্ট, বন্ড, Security Money বাবদ প্রচুর মোটা অঙ্কের অর্থ জমা পড়েছে সেখানে। 'customer account deposits'-এর তথ্য থেকে জানা গিয়েছে একদম নগদ সঞ্চয়ের পরিমাণ কিন্তু কমেছে। অন্যান্য দেশের থেকে ভারতীয়দের থেকেই বেশি অর্থ এসেছে সুইস ব্যাঙ্কে। 


সুইস ব্যাঙ্কে কালো টাকার বিষয়ে যদিও এদেশে বসে তার তথ্য, পরিসংখ্যান হিসেব করা সম্ভব নয়। এনআরআই বা অন্যরা যে পরিমাণ অর্থ সুইস ব্যাঙ্কে জমা রাখে তা এদেশের সম্পত্তি হিসেবে ধরা হয় না। যেহেতু ভারতীয় গ্রাহকদের প্রতি সুইসজারল্যান্ডের এই ব্যাঙ্ক 'সম্পূর্ণ দায়বদ্ধ' তাই অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য ও আমানত কখনই প্রকাশ্যে আনা হয় না।