স্ট্রেস কমে না, তবে কয়েকটি পদ্ধতি মেনে চললে আয়ত্তে থাকে...

Jun 14, 2021, 23:16 PM IST
1/5

দীর্ঘ পরিশ্রম, Corona, Lockdown এর প্রভাবে Burnout হওয়াটা অস্বাভাবিক কিছু নয়, বার্নআউট মানসিক এবং শারীরিক ক্লান্তি দীর্ঘ সময় ধরে থাকা স্ট্রেসের পরে ঘটে। বার্নআউটের লক্ষণগুলির মধ্যে রয়েছে শারীরিক এবং মানসিক ক্লান্তি, হতাশা, প্রেরণা হ্রাস এবং এমনকি সামগ্রিক স্বাস্থ্যের হ্রাস হয়ে থাকে। Corona, Lockdown, অযৌক্তিক কাজের চাপ, সহায়তার অভাব এবং কাজ এবং গৃহ জীবন থেকে 'স্যুইচ অফ' করতে অক্ষম হওয়া। এমন সময়ে নিজেকে বুস্ট করার জন্য রইল কয়েকটা সহজ উপায়। 

2/5

বিশেষজ্ঞদের মতে, আপনি যখন নিজেকে অবহেলা করেন, তখন আপনি কাজ, পরিবার বা বন্ধুদের সঙ্গে  নিজের সেরা সংস্করণ হিসাবে দেখাতে পারবেন না। তাই নিজেকে যত্নে রাখুন, আপনি নিজের যত্ন নিতে পারেন এমন অনেকগুলি উপায় রয়েছে তবে আপনার জন্য যা ঠিক মনে হয় তা শুরু করুন। আপনি কি করতে ভালবাসেন? এবং কি  করলে আপনি ভাল বোধ করেন? সেগুলি করবেন।   

3/5

বিশেষজ্ঞদের মতে,যদি আপনার স্ট্রেসের মাত্রা অতিরিক্ত বেশি হয় তবে আপনি সম্ভবত আপনার কাজের চাপ নিতে পারছেন না, আপনার কর্মপ্রবাহ পরিচালনা করার জন্য আপনাকে একটি নতুন সিস্টেম নিয়ে আসা উচিত। নিজের কাজ ও পছন্দ অপছন্দকে Priority দেওয়া উচিত। নিজের পছন্দ, অপছন্দকে তালিকাবদ্ধ করুন যাতে চাপ কমিয়ে কাজের সময় মন দিতে পারেন।   

4/5

বিশেষজ্ঞদের মতে,নিজেকে সময় দিন, প্রয়োজনে কিছুক্ষণ কাছাকাছি কোথাও বাইরে যান। প্রয়োজনে ঘন এবং স্বল্প সময়ের বাইরে বেরোন। এই সময়টি বিরতিতে এবং কাজ করার পরিবর্তে প্রতিবিম্বিত করতে ব্যবহার করুন। চাপের মুহূর্তগুলিতে, বাইরে হাঁটুন, বড় বড় করে শ্বাস নিন। নিয়মিত বাড়ি ফেরার পথে অথবা আপনার ইচ্ছে যে কোনও সময়ে শান্ত কোনও জায়গায় থাকুন, অথবা ১০ মিনিটের জন্য ধ্যান করুন। 

5/5

 বিশেষজ্ঞদের মতে,আপনার প্রিয় মানুষদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখুন, প্রয়োজনে তাঁদের সঙ্গে মন খুলে কথা বলুন।  স্ট্রেস আপনার যৌন ড্রাইভকে সত্যি প্রভাবিত করতে পারে এমন সময়ে প্রিয়জন অথবা আপনার Partner এর পাশে থাকাটা জরুরি। আপনি মন তাঁদের সঙ্গে মন খুলে কথা বললে আপনি কতটা চাপের মধ্যে রয়েছেন তা তাঁদের পক্ষে বোঝা আরও সহজ হবে।