নিজস্ব প্রতিবেদন: করোনা আবহেও উৎসবের আমেজ অব্যাহত। দুর্গাপুজোর পর এবার দীপাবলি। আলোর উৎসবে মাতোয়ারা দেশ। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে হয় কালী পুজো (Kali Puja) বা শ্যামা পুজো (Shyama Puja)। আঠারো শতকে প্রকাশিত 'কালী সপর্যাসবিধি'তে দীপান্বিতা অমাবস্যায় কালীপুজোর বিধান প্রথম পাওয়া যায়। বাংলায় কালীপুজোকে দীপান্বিতা পুজো বা দীপাবলিও বলা হয়ে থাকে। বাংলার বাইরে এই উৎসব মূলত পালিত হয় দিওয়ালি (Diwali) নামে। দেখে নিন কালী পুজো অর্থাৎ দীপান্বিতা অমাবস্যার নির্ঘণ্ট-- 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পঞ্জিকা মতে কালীপুজো পড়েছে ৪ নভেম্বর। ২০২১ সালে বৃহস্পতিবার পড়েছে দীপান্বিতা অমাবস্যা। ফলে বহু বাড়িতে নিষ্ঠার সঙ্গে মা লক্ষ্মীর আরাধনা হয়। উল্লেখ্য, কার্তিক মাসের কৃষ্ণপক্ষে যে অমাবস্যা তিথি রয়েছে, তাতে এই বিশেষ কালীপুজো পালন করা হয়।


অমাবস্যা তিথি - ৪ নভেম্বর সকাল ৬.০৩ মিনিট থেকে ৫ নভেম্বর মধ্যরাত ২.৪৪ মিনিট পর্যন্ত অমাবস্যা তিথি থাকবে। লক্ষ্মীপুজোর সময়- সন্ধ্যা ৬.০৯ থেকে ৮.২০ মিনিট পর্যন্ত, অর্থাৎ মোট ১ ঘণ্টা ৫৫ মিনিট পর্যন্ত থাকছে শুভ মুহূর্ত। অন্যদিকে, ৫ নভেম্বর রাত ২ টো ৪৪ মিনিটে সম্পন্ন হবে অমাবস্যা তিথি। ফলে তার মধ্যেই কালীপুজো সম্পন্ন করতে হবে। 


আরও পড়ুন, #উৎসব: কালীপুজো এলেই যে দুই কালীসঙ্গীত রচয়িতাকে বেশি করে মনে পড়ে বাঙালির


উল্লেখ্য, কালীপুজোর আগের দিন ভূত চতুর্দশী পালিত হয়। ওই দিন চোদ্দ শাক খেয়ে বাংলার ঘরে ঘরে অন্ধকার দূর করে ১৪ টি প্রদীপ জ্বেলে 'শুভ সময়'কে ঘরে আমন্ত্রণ জানানো হয়। অনেকে এই চতুর্দশীকে নরক চতুর্দশীও বলেন। 


এই ভূত চতুর্দশীর দিনে ১৪ প্রদীপ জ্বালানোর নিয়ম রয়েছে। ভূত চতুর্দশীকে নরক চতুর্দশীও বলা হয়। পুরাণ অনুযায়ী মনে করা হয়, এই দিন স্বর্গ ও নরকের দ্বার কিছু ক্ষণের জন্য উন্মোচিত হয়। এএকই সঙ্গে বিদেহী আত্মা এবং স্বর্গত ব্যক্তিরা নেমে আসেন পৃথিবীতে। প্রদীপের চিহ্ন দেখে নিজেদের উত্তর পুরুষের ভিটেয় পৌঁছে যান। তাঁদের আশীর্বাদ করেন। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)