নিজস্ব প্রতিবেদন: চুম্বন বয়ঃসন্ধির প্রাকলগ্ন থেকেই বহুধা বিস্ময় নিয়ে হাজির হয় প্রতিটি মানুষের কাছে। দিনে দিনে তার প্রতি আকর্ষণ বাড়ে। মনের মতো সঙ্গী বা সঙ্গিনী জুটে গেলে মানুষ প্রথম উদ্দাম তাড়নায় আর কিছু না করুক আবেগভরে একটি নিবিড় ঘন চুম্বন তো করেই সংশ্লিষ্ট মানুষটিকে। কিন্তু তার মধ্যে স্বভাবতই থাকে অনেক গোপনতা, অনেক সঙ্কোচ, শঙ্কা ও স্পর্ধার মিশ্রণ, গোপন রোমাঞ্চের মতো নিভৃত ভালোলাগা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তখন জানবার কথাও নয়, বা জানা থাকলেও সেটা তখন মাথায় থাকার কথাও নয় যে, এই চুমু অতি বিষম বস্তু! সব দিক থেকেই। আপাতভাবে চুমু যত ছোট জিনিসই হোক, তা মোটেই তুচ্ছ নয়, সামান্য নয়; শরীরে বা মনে, সম্পর্ক তৈরিতে বা যৌনতায় চুমু এক অসামান্য ব্যাপার। দু'জন মানুষের পারস্পরিক ঘনিষ্ঠতার সর্বোচ্চ প্রকাশ চুমু। এটি ফোরপ্লে এবং চূড়ান্ত শরীরসম্ভোগের দারুণ জরুরি ধাপও! তবে, এহো বাহ্য। গবেষণা জানাচ্ছে চুমু খাওয়ার নানা স্বাস্থ্যকর দিকও রয়েছে! চুমু আমাদের শরীর-স্বাস্থ্যের দেখভাল করে। নানা রোগ থেকে শরীরকে রক্ষা করে, মনকে রাখে সুস্থ।


রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: ডিপ কিসের সময় পার্টনারের মুখের লালার সঙ্গে সঙ্গীর মুখের লালা মিশে যায়। এর ফলে শরীরে নতুন ধরনের ব্যাকটেরিয়া আসে। স্বাভাবিকভাবেই এতে সংশ্লিষ্টজনের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।


উদ্বেগ কমায়: চুমু খাওয়ার মুহূর্তেই মস্তিষ্কে কর্টিসলের মতো স্ট্রেস হরমোনের মাত্রা কমে। তাই প্রবল মানসিক অশান্তির মুহূর্তে চুমু খেলে সেটা সুদিং এফেক্ট আনে।


রক্তচাপ কমায়: চুমু খাওয়ার সময় হৃদস্পন্দন বেড়ে যায়, শরীরের শিরা আর ধমনীগুলি প্রসারিত হয়, তাতে শরীরে রক্ত স্বচ্ছন্দে প্রবাহিত হতে পারে, রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে!


দাঁত রক্ষা করে: চুমু খেলে দাঁত ও মুখের স্বাস্থ্য ভালো থাকে। চুমু খাওয়ার সময়ে পরস্পরের লালা মিশে যায় এবং তাতেই দাঁত, মাড়ি ও মুখের স্বাস্থ্যের সার্বিক উন্নতি ঘটে।


বয়সের ছাপ কমায়: চুমু খেলে মুখে রক্ত সঞ্চালন বাড়ে, ফলে কোলাজেন উৎপাদনও বাড়ে। কাজেই মুখের ত্বক থাকে টানটান, সদা সতেজ।


মন ভালো রাখে: ভালোবাসার মানুষকে চুমু খেলে মন তো ভালো থাকবেই! পরস্পর ঘনিষ্ঠ হওয়ার সময় শরীরে একগুচ্ছ হরমোনের ক্ষরণ ঘটে। অক্সিটোসিন, ডোপামাইন, সেরোটোনিনের মতো হরমোন মানসিক দিক থেকে চাঙ্গা করে তোলে।


ফেসিয়াল এক্সারসাইজের সুযোগ এনে দেয়: চুমু খাওয়ার সময়ে মুখের অসংখ্য পেশি সচল হয়ে ওঠে। ফলে মুখের ব্যায়াম হয়ে যায়। চুমু খেলে প্রতি মিনিটে ২৬ ক্যালোরি পর্যন্ত খরচ হতে পারে! কাজেই জিমে যাওয়ার উপকারিতা মিলবে চুমু খেয়েই!


আরও পড়ুন: Makhana: পুরুষেরা বিছানায় বিশেষ যৌনক্ষমতা চান? এই খাবারটির খোঁজ রাখেন?


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)