Makhana: পুরুষেরা বিছানায় বিশেষ যৌনক্ষমতা চান? এই খাবারটির খোঁজ রাখেন?

মাখানা পুষ্টিগুণে ভরপুর। এতে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ফাইবার, আয়রন ও জিঙ্ক রয়েছে। এই সব উপাদান শরীরে পর্যাপ্ত পুষ্টির জোগান তো দেয়ই, পাশাপাশি পুরুষের যৌনস্বাস্থ্যের দিকেও সতর্ক নজর রাখে।

Updated By: May 9, 2022, 07:36 PM IST
Makhana: পুরুষেরা বিছানায় বিশেষ যৌনক্ষমতা চান? এই খাবারটির খোঁজ রাখেন?

নিজস্ব প্রতিবেদন: 'মেল সেক্স ড্রাইভ' হালের লাইফ স্টাইলে খুবই আলোচিত একটা বিষয়। জীবনযাপনের ধকলে এটা কমে যাওয়া বা দ্রুত স্তিমিত হয়ে যাওয়ার একটা ব্যাপার থাকেই। এজন্যে নানা জনে নানা রকম বলেন। নানা জনে নানা রকম টোটকা বা খাবার-দাবার 'ট্রাই'ও করে দেখেন। সম্প্রতি 'মাখানা' নামের একটি খাবারের কথা যেমন খুব শোনা যাচ্ছে। যে খাবার বিছানায় পুরুষদের নাকি অপ্রতিরোধ্য করে তোলে!  

সবার আগে মাখানার পরিচয়টা জানা যাক। পুষ্টি বিশেষজ্ঞেরা বলছেন, ফাঁপা গোলাকার সাদাটে রঙের মাখানা আসলে পদ্মবীজ। আয়ুর্বেদ বিশেষজ্ঞদের দাবি, মাখানা পুষ্টিগুণে ভরপুর। এতে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ফাইবার, আয়রন ও জিঙ্ক রয়েছে। এই সব উপাদান শরীরে পর্যাপ্ত পুষ্টির জোগান তো দেয়ই, পাশাপাশি পুরুষের যৌনস্বাস্থ্যের দিকেও সতর্ক নজর রাখে। বর্তমানে ভারতের বিভিন্ন রাজ্যে মাখানার চাষ করা হচ্ছে বলে শোনা যাচ্ছে।

চল্লিশ পেরোলেই বহু পুরুষ যৌনসমস্যায় ভুগে থাকেন। অনেকে আবার কয়েক ধাপ এগিয়ে পুরুষত্বহীনতারও শিকার হন। এর জন্য দায়ী উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস। এই দুই ঘাতক রোগের জন্যই পুরুষাঙ্গে ঠিক মতো রক্ত সঞ্চালন হতে পারে না। তখন স্থায়ী যৌনসমস্যা দেখা দিতে পারে। যৌনস্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এই জাতীয় সমস্যা থেকে মুক্তির উপায় হল মাখানা। রোজ নিয়ম করে এক মুঠো করে মাখানা খেলে এই ধরনের সমস্যা দূর হবে। তাঁদের বক্তব্য, নিয়মিত মাখানা খেলে পুরুষরা যৌনসমস্যা থেকে মুক্তি পেতে পারেন। কেননা মাখানা শুক্রাণুর সংখ্যা এবং গুণমান বাড়াতে সহায়তা করে।

এ ছাড়া ওজন কমানোর ডায়েটেও বিশেষ জায়গা করে নিয়েছে মাখানা। সকালে খালি পেটে নিউট্রিয়েন্টে ঠাসা মাখানা খেলে দারুণ উপকার মেলে। 

আরও পড়ুন: Physical Intimacy: দিনের কোন সময়টা সঙ্গমের জন্য আদর্শ, জানেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.