জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অর্থ মন্ত্রক আনুষ্ঠানিকভাবে মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র, ২০২৩-এর জন্য বিজ্ঞপ্তি জারি করেছে। এই প্রকল্প অবিলম্বে ১.৫৯ লক্ষ কার্যকর পোস্ট অফিসে উপলব্ধ করা হয়েছে। ২০২৩-২৪ সালের বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এই প্রকল্পটি ঘোষণা করেন। এর লক্ষ্য মহিলাদের আর্থিক অন্তর্ভুক্তি এবং ক্ষমতায়নের দিকে নজর দেওয়া।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিজ্ঞপ্তিটি ৩১ মার্চ, ২০২৩ সালে জারি করা হয়েছিল। দুই বছরের মেয়াদ রয়েছে এই স্কিমটির। এখানে নমনীয় বিনিয়োগ এবং সর্বোচ্চ দুই লাখ টাকার সিলিং দেয়া হয়। পাশাপাশি আংশিক উত্তোলনের বিকল্প রয়েছে এতে। ত্রৈমাসিক চক্রবৃদ্ধি হারে ৭.৫ শতাংশের একটি সুদের আকর্ষণীয় এবং স্থির সুদ প্রদান করে।


অর্থ মন্ত্রক জানিয়েছে, ‘এই পদক্ষেপগুলি পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় গ্রাহকদের ব্যাপকভাবে উপকৃত করবে এবং পোস্ট অফিসগুলির মাধ্যমে এই প্রকল্পগুলিতে আরও বিনিয়োগ আকর্ষণ করবে। বিশেষত গ্রামীণ এলাকায় মহিলা, কৃষক, কারিগর, প্রবীণ নাগরিক, কারখানার শ্রমিক, সরকারি কর্মচারী, ছোট ব্যবসায়ী এবং সমাজের অন্যান্য অংশগুলির মধ্যে। তারা ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে তাদের বিনিয়োগে আরও ভাল রিটার্ন পাবে’।


আরও পড়ুন: Grah Gochar 2023: এপ্রিলে তৈরি হচ্ছে দুই ধ্বংসাত্মক যোগ, এই রাশির জাতকরা সাবধান!


সরকার ১ এপ্রিল থেকে শুরু হওয়া আর্থিক বছরের ২০২৩-২৪ এর প্রথম ত্রৈমাসিকের জন্য বিভিন্ন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার৭০0 বেসিস পয়েন্ট পর্যন্ত বাড়িয়েছে (১০০ বেসিস পয়েন্ট ১ শতাংশ পয়েন্টের সমান)। সরকার সাধারণত পর্যালোচনা করে প্রতি ত্রৈমাসিক ছোট সঞ্চয় প্রকল্পে সুদের হার বদল করে।


আরও পড়ুন: কোন ব্যাংকে টাকা রাখলে বেশি রিটার্ন পাবেন আপনি? কে দিচ্ছে বেশি সুদ?


একটি ছোট সঞ্চয় প্রকল্পের সুদের হারে পৌঁছানোর ফর্মুলা শ্যামলা গোপীনাথ কমিটি দিয়েছিল। কমিটি পরামর্শ দিয়েছিল যে সরকারি বন্ডের ফলন বিভিন্ন ক্ষুদ্র সঞ্চয়পত্রের সুদের জন্য মানদণ্ড হওয়া উচিত এবং প্রতি এপ্রিলের প্রথম দিকে পুনরায় তা সেট করা উচিত। সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের সুদের হার ২০ বেসিস পয়েন্ট, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট ৭০ বেসিস পয়েন্ট, কিষাণ বিকাশ পত্রে ৩০ বেসিস পয়েন্ট এবং সুকন্যা সমৃদ্ধি যোজনায় ৪০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছে।


ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি পরিচালনা করতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) মে ২০২২ থেকে রেপো রেট বাড়িয়েছে। RBI-এর সুদের হার বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে, ব্যাংকগুলি একই পথ অনুসরণ করছে, যা বিভিন্ন ডিপোজিট স্কিমের জন্য ইতিবাচক।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)