কোন ব্যাংকে টাকা রাখলে বেশি রিটার্ন পাবেন আপনি? কে দিচ্ছে বেশি সুদ?

Apr 02, 2023, 18:20 PM IST
1/4

ফিক্সড ডিপোজিটে সুদের হার

bank highest interest rate on FD

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আমআদমি থেকে উচ্চবিত্ত, ব্যাংকে টাকা রাখে সবাই। সেভিংসের পাশাপাশি চলে ফিক্সড ডিপোজিটও। এখন সমস্ত গ্রাহকরাই এই হিসেব কষতে ব্যস্ত থাকেন যে, কোন ব্যাংকে টাকা রাখলে বেশি রিটার্ন পাবেন আপনি? কে দিচ্ছে বেশি সুদ? চলুন এব্যাপারে কিছু তথ্য জেনে নেওয়া যাক-  

2/4

ফিক্সড ডিপোজিটে সুদের হার

bank highest interest rate on FD

ICICI ব্যাংক ৭ থেকে ২৯ দিনের মধ্যে মেয়াদপূর্ণ আমানতের উপর ৩ শতাংশ সুদ এবং ৩০ থেকে ৪৫ দিনের মধ্যে মেয়াদপূর্ণ আমানতের উপর সাড়ে ৩ শতাংশ হারে সুদ দেয়। এর পাশাপাশি ১ বছর এবং ১৫ মাসের কম সময়ের মধ্যে ম্যাচিওরড আমানতে ৬.৭ শতাংশ হারে সুদ দেয়। ওদিকে ১৫ মাস এবং ২ বছরের কম সময়ের ক্ষেত্রে ফিক্সড ডিপোজিটে সুদের হার ৭.১০ শতাংশ। আর  ২ বছর ১দিন থেকে ৫ বছর পর্যন্ত মেয়াদে  ফিক্সড ডিপোজিটে ৭ শতাংশ হারে সুদ পাওয়া যাবে।

3/4

ফিক্সড ডিপোজিটে সুদের হার

bank highest interest rate on FD

HDFC ব্যাংক-ও ৭ থেকে ২৯ দিনের মধ্যে মেয়াদপূর্ণ আমানতের উপর ৩ শতাংশ এবং ৩০ থেকে ৪৫ দিনের মধ্যে মেয়াদপূর্ণ আমানতের উপর সাড়ে ৩ শতাংশ হারে সুদ দেয়৷ এক্ষেত্রেও ১ বছর এবং ১৫ মাসের কম সময়ের মধ্যে ম্যাচিওরড আমানতে ৬.৬ শতাংশ হারে সুদ দেয়। ওদিকে ১৫ মাস এবং ২ বছরের কম সময়ের ক্ষেত্রে ফিক্সড ডিপোজিটে সুদের হার ৭.১০ শতাংশ। আর  ২ বছর ১দিন থেকে ৫ বছর পর্যন্ত মেয়াদে  ফিক্সড ডিপোজিটে ৭ শতাংশ হারে সুদ দেবে ব্যাংক। সেইসঙ্গে ৫ বছর ১দিন থেকে ১০ দশ বছর পর্যন্ত মেয়াদেও ৭ শতাংশ হারে সুদ দেওয়া হবে।

4/4

ফিক্সড ডিপোজিটে সুদের হার

bank highest interest rate on FD

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে আবার ৭ দিন থেকে ৪৫ দিন পর্যন্ত স্থায়ী আমানতের উপর সাধারণ জনগণকে সাড়ে ৩ শতাংশ হারে সুদ দেওয়া হ। ওদিকে বয়স্ক নাগরিকদের ক্ষেত্রে সেটা ৪  শতাংশ। ১ বছর থেকে ২ বছর পর্যন্ত সিনিয়র সিটিজেনদের সুদের হার ৭.৫ শতাংশ। সাধারণ লগ্নিকারীদের জন্য যেটা ৬.৮ শতাংশ। আর প্রবীণ নাগরিকরা ২ থেকে ৩ বছরের  মেয়াদে ফিক্সড ডিপোজিটে সাড়ে ৭ শতাংশ হারে সুদ পেতে পারেন। সাধারণ মানুষ একই FD-তে 7 শতাংশ রিটার্ন পাবেন। সাধারণ নাগরিকদের ক্ষেত্রে ৭ শতাংশ।