জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গাড়ি হোক বা বাইক, তা চালাতে জ্বালানি প্রয়োজন হয়। এর জন্য আপনাকে পেট্রোল পাম্পে যেতেই হবে। প্রায়ই, পেট্রল বা ডিজেল ভর্তি করার সময়, এই প্রশ্নটি অবশ্যই আপনার মনে আসে যে কর্মচারী পুরো পেট্রোল আপনাকে দিচ্ছে কি না। প্রায়ই এমন ঘটনা সামনে এসেছে, যখন গ্রাহকরা পেট্রোল পাম্পে প্রতারিত হয়েছেন এবং অনেক সময় গ্রাহক এটি সম্পর্কে জানতেও পারেন না। এখানে আমরা আপনাকে চারটি টিপস বলছি যার মাধ্যমে আপনি পেট্রল পাম্পের প্রতারণা থেকে নিজেকে বাঁচাতে পারেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রথম ধাপে মিটারে দেখা হয় রিডিং শূন্য কিনা। এ ছাড়াও তেল ভর্তি করার সময়ও এই মিটারের দিকে সার্বক্ষণ নজর রাখুন। গাড়িতে বসে মিটার ঠিকমতো দেখতে না পারলে গাড়ি থেকে নেমে যাওয়াই ভালো। এছাড়াও, আপনি যদি জ্বালানী নজেলের দিকেও নজর রাখেন তবে এটি আরও ভাল হবে।


অনেক সময় ভেজালের মাধ্যমেও প্রতারিত হতে পারেন, এমন কোনও সন্দেহ থাকলে ফিল্টার পেপার টেস্ট করাতে পারেন। কনজিউমার প্রোটেকশন অ্যাক্ট ১৯৮৬ অনুসারে, সমস্ত পেট্রল পাম্পে ফিল্টার পেপারের স্টক রাখা প্রয়োজন এবং যে কোনও গ্রাহকের এটি চেক করার অধিকার রয়েছে। পরীক্ষা করার জন্য, আপনাকে ফিল্টার পেপারে কয়েক ফোঁটা পেট্রোল দিতে হবে। যদি এটি একটি দাগ না রেখে বাতাসে উড়ে যায়, তবে আপনি বিশ্বাস করতে পারেন যে পেট্রল খাঁটি। কোনও দাগ থেকে গেলে বুঝতে হবে পেট্রলে ভেজাল রয়েছে।


আরও পড়ুন: RBI: ঋণগ্রহীতাদের স্বস্তি দিল আরবিআই, এখন ঋণ পুনরুদ্ধারের আগে করতেই হবে এই কাজ


অনেক সময় পেট্রোল পাম্পে গ্রাহককে ঠকানোর জন্য মেশিনেও টেম্পার করা হয়। অর্থাৎ রিডিং বেশি দেখানো হলেও আপনার গাড়িতে তেল কম পরিমাণে আসবে। আপনার যদি এমন কোনও সন্দেহ হয় তাহলে আপনি পেট্রল পাম্পে রাখা পাঁচ লিটারের জারে তেল নিয়ে আপনার সন্দেহ দূর করতে পারেন। যদিও, আপনাকে মনে রাখতে হবে যে জারের সঙ্গে কোনও টেম্পারিং করা হয়নি।


আরও পড়ুন: Valentines Day 2023: বিচ্ছিন্ন দুই বিরহতপ্ত জলবিন্দু হেসে উঠল গহন-মিলনে! প্রেম-স্পেশাল ডুডল আনল গুগল...


যদি আপনি উপরে উল্লিখিত পদ্ধতিগুলির মধ্যে সন্তুষ্ট না হন, তাহলে আপনি পেট্রল পাম্প কোম্পানির কাছেও অভিযোগ করতে পারেন। ইন্ডিয়ান অয়েলের কাস্টমার কেয়ার নম্বর হল ১৮০০-২৩৩৩-৫৫৫, অভিযোগের জন্য ভারত পেট্রোলিয়ামের কাস্টমার কেয়ার নম্বর হল ১৮০০২২৪৩৪৪৷ এছাড়াও, আপনি এই সংস্থাগুলির অফিসিয়াল ওয়েবসাইটেও যেতে পারেন এবং আপনার অভিযোগ নথিভুক্ত করতে পারেন।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)