জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: রেশন কার্ডধারীরা এখন বিনামূল্যে অতিরিক্ত চাল-ডাল পাওয়ার সুবিধা পাবেন। এক জাতীয় সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, সরকার রেশন কার্ডধারীদের বিনামূল্যে ২১ কেজি গম এবং ১৪ কেজি চাল সরবরাহ করবে। সরকার সিদ্ধান্ত নিয়েছে ২১ কেজি গম এবং ১৪ কেজি চাল যে কোনও অন্ত্যোদয় রেশন কার্ডধারীদের দেওয়া হবে। সাধারণ রেশন কার্ডধারীরা পাবেন মাত্র ২ কেজি গম ও ৩ কেজি চাল। তবে তাদের গমের জন্য ২ টাকা কেজি এবং চালের জন্য ৩ টাকা কেজি দিতে হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, মেয়েরাই কেন কার্তিক পুজো করতে এত আগ্রহী হয়, জানেন?


এছাড়াও, সমস্ত রেশন কার্ড বিতরণকারী, যাঁদের অতিরিক্ত প্যাকেট লবণ, তেল  বাকি রয়েছে, সরকারের নির্দেশ অনুযায়ী অন্ত্যোদয় কার্ডধারীদের বিনামূল্যে বিতরণ করা হবে। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এ বিষয়ে প্রথমে যে আসবে সে প্রথম পরিষেবা পাওয়ার বিধি অনুসরণ করা হবে। দরিদ্র পরিবারগুলির মধ্যে এক কোটি দরিদ্রতম মানুষের জন্য ২০০০ সালের ডিসেম্বর মাসে ‘অন্ত্যোদয় অন্ন যোজনা’র সূচনা হয়। রাজ্যের মধ্যে টিপিডিএস-র আওতায় দরিদ্র পরিবারগুলির মধ্যে থেকে ১ কোটি দরিদ্র পরিবারকে চিহ্নিত করা হয়। তাদের প্রতি কেজি ২ টাকা করে ভর্তুকি মূল্যে খাদ্যশস্য সরবরাহ করা এবং ৩ টাকা কেজি দরে চাল ও গম দেওয়ার এই প্রকল্পের আওতায় রয়েছে। 


২০০২ সালের ১ এপ্রিল থেকে প্রতি মাসে পরিবার পিছু ২৫ কেজির পরিমাণ বাড়িয়ে প্রতি মাসে ৩৫ কেজি করা হয়েছিল। ২০০৫-০৬ সালের কেন্দ্রীয় বাজেট অনুযায়ী, বিপিএল পরিবারগুলিকে আরও ৫০ লক্ষ পরিবারভুক্ত করার জন্য এওয়াই সম্প্রসারিত করা হয় (যার মধ্যে BPL এর ৩৮%)।  ২০০৫ সালের ১২ মে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।


আরও পড়ুন, করে নিন ব্যাংকের কাজ, দেশব্যাপী ব্যাংক ধর্মঘট শুক্রবার; ব্যহত হবে ব্যাংকের পরিষেবা


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)