জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শাস্ত্র অনুযায়ী দশহরা (Ganga Dussehra) তিথিকে পূর্ণ তিথি বলা হয়। গঙ্গাকে এদেশের ধর্মীয় সংস্কৃতিতে পাপনাশিনী, কলুষনাশিনী মনে করা হয়। এটি মূলত হিন্দু ধর্মীয় উৎসব যা গঙ্গার অবতরণ-দিন হিসেবে উদযাপিত হয়। বিশ্বাস, পবিত্র গঙ্গা নদী এই দিনেই স্বর্গ থেকে পৃথিবীতে অবতীর্ণ হয়েছিল। এর ফলে রুক্ষ পৃথিবী হয়ে উঠেছিল শস্যশ্যামলা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Ganga Dussehra: জেনে নিন কবে দশহরা, কী এর বিশেষ তাৎপর্য, কী বিশেষ ফল মেলে গঙ্গাপুজোয়?


দশহরার বা গঙ্গা দশেরা দিনটির প্রবল তাৎপর্য। মনে করা হয়, এদিন গঙ্গাবতরণ ঘটেছিল (যদিও অন্য মতে, মনে করা হয়, অক্ষয় তৃতীয়ার দিন গঙ্গার মর্ত্যে অবতরণ ঘটেছিল)। দশহরার সাংস্কৃতিক তাৎপর্যও কম নয়। দেশ জুড়ে এই দিনটি পালিত হয়। এদিন গঙ্গাপুজো করা বিধি। প্রতিবছর জ্যৈষ্ঠে দশহরা পড়ে। এটা দশদিনের উৎসব। আজ ৩০ মে (১৫ জ্যৈষ্ঠ ১৪৩০) দশহরা।


এদিন গঙ্গাপুজোয় কী ফল মেলে


এদিন গঙ্গা স্নান করে দশটি প্রদীপ, দশটি ফল ও দশটি ফুল দিয়ে গঙ্গাকে পূজা করলে পরদ্রব্য হরণ, অবৈধ প্রণয়, পরদ্রব্য চুরি, অহঙ্কার, মিথ্যাভাষণ, পরনিন্দা, বাক্যগত পাপ, মনে মনে পরের জিনিস কামনা, পরের অনিষ্ট চিন্তা ইত্যাদি দশ পাপ থেকে মুক্তি মেলে। এই তিথিতে বিষ্ণুপূজা করে ফলদান করলে বহুজন্মের পাপ ধুয়ে মুছে যায়। শিবের আশীর্বাদ মেলে। এদিন গঙ্গাদেবী সমস্ত কর্মফল হরণ করে মুক্তিফল প্রদান করেন।


দশহরার দিন কীভাবে পুজো করা বিধি?


এদিন দশ রকম ফল দিয়ে গঙ্গাদেবীর পূজার বিধি। এই দিনে গঙ্গায় স্নান করে গঙ্গাকে দশটি ফুল, দশটি ফল ও দশটি প্রদীপ দিয়ে পুজো করার কথা বলা হয়েছে। দেবী যাতে কর্মফল হরণ করে মুক্তিফল প্রদান করেন, তাই এই ফলদান বিধি। এদিন মনসা পূজাও করতে দেখা যায়। এদিনই আবার বটুকভৈরবের আবির্ভাবতিথি।


আরও পড়ুন: এখানে লক্ষ লক্ষ বছরের মানব-ইতিহাস আপনার দিকে তাকিয়ে...


দশহরার পুজোয় কী কী নিয়ম মেনে চলতে হয়? 


১) দশহরার দিনে গঙ্গা স্নান করে গঙ্গাপুজো করুন 


২) দশবিধ ফল দিয়ে দেবী গঙ্গার পূজা করুন


৩) এই তিথিতে দান-ধ্যান করুন 


৪) এই তিথিতে ভগবান বিষ্ণুর পূজা করা বিধি। পুজোর পরে ফলমূল দান করা কাম্য


৫) গঙ্গার উদ্দাম প্রবাহ যাতে পৃথিবীকে ধ্বংস না করে, এজন্য এদিন দেবাদিদেব মহাদেব গঙ্গাকে তাঁর জটায় ধারণ করেছিলেন। পরে পৃথিবীমাতার পক্ষে সহনশীল হবে এই গতিতে ধীরে ধীরে তিনি গঙ্গাকে তাঁর জটাজাল থেকে প্রবাহিত করেছিলেন। তাই এই দিন শিবপূজারও বিশেষ চল রয়েছে। এই দিন শিবলিঙ্গকে গঙ্গা জল দিয়ে অভিষেক করলে শিব প্রসন্ন হন এবং ভক্তের মনোবাসনা পূর্ণ করেন বলে বিশ্বাস।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)