নিজস্ব প্রতিবেদন: লোকসভা নির্বাচনে বিজেপির কাছে জোর ধাক্কা খেয়েছে কংগ্রেস। সেই ধাক্কা সামলানোর আগেই রাহুল গান্ধীর দলের অন্দরেই কোন্দল শুরু হয়ে গিয়েছে। পঞ্জাবে মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং ও মন্ত্রী নভজ্যোত সিং সিধুর দ্বন্দ্ব প্রকাশ্যে চলে এসেছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


এবার কংগ্রেস ধাক্কা খেল দক্ষিণ ভারতের রাজ্য তেলেঙ্গানায়। সেখানে কংগ্রেস ভাঙতে চলেছে বলে খবর। ওই রাজ্যের বিধানসভায় কংগ্রেসের বিধায়ক সংখ্যা ১৮। এর মধ্যে ১২ জন কংগ্রেস ছাড়তে প্রস্তুত বলে খবর পাওয়া গিয়েছে।


আরও পড়ুন: RTGs ও NEFT লেনদেনে চার্জ তুলে নিল রিজার্ভ ব্যাঙ্ক


তেলেঙ্গানায় সদ্য বিধানসভা ভোট হয়েছে। সেখানে ক্ষমতা ধরে রেখেছে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি (টিআরএস)। দ্বিতীয়বারের জন্য ওই রাজ্যের মুখ্যমন্ত্রী হয়েছেন কে চন্দ্রশেখর রাও। তাঁর দলেই কংগ্রেসের ওই ১২ জন যোগ দিতে পারেন বলে জানা গিয়েছে।


বৃহস্পতিবার কংগ্রেসের ওই বিধায়করা তেলেঙ্গানা বিধানসভার স্পিকারের সঙ্গে দেখা করেন। তাঁদের সদস্যপদ কংগ্রস থেকে টিআরএসে মিশিয়ে দেওয়ার আবেদন করেছেন। যদিও কংগ্রেস এই সংকট কাটাতে গণতান্ত্রিকভাবে মোকাবিলা করবে বলে জানিয়েছেন তেলেঙ্গানায় কংগ্রেসের সভাপতি এন উত্তর কুমার।


আরও পড়ুন: লোকসভায় ডেপুটি স্পিকার পদ শিবসেনার অধিকার, দাবি সঞ্জয় রাউতের


তেলেঙ্গানা বিধানসভার স্পিকার পি শ্রীনিবাস রেড্ডি। তাঁকে বৃহস্পতিবার সকাল থেকে খুঁজে পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ করেছে কংগ্রেস। তিনি স্পিকারকে খুঁজতে সাহায্য করার জন্য রাজ্যবাসীর কাছে আবেদন করেছেন।


প্রসঙ্গত, দলবদল বিরোধী আইন এখন ভারতে বেশ কড়া। দলবদল করলে সাংসদ বা বিধায়কদের সদস্যপদ চলে যায়। কিন্তু কোনও রাজনৈতিক দলের মোট সাংসদ বা বিধায়কের দুই-তৃতীয়াংশ দল ছাড়লে, তাঁদের সদস্যপদ বাতিল হয় না।


আরও পড়ুন: গত ৫ বছরে পরিবর্তনের সব সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে মোদী সরকার: বিদেশমন্ত্রী জয়শঙ্কর


তেলেঙ্গানায় কংগ্রেসের সদস্য সংখ্যা ১৮। ফলে তার দুই তৃতীয়াংশ হল ১২ জন সাংসদ। সেই সংখ্যার বিধায়কই কংগ্রেস ছেড়ে টিআরএসে যোগদান করছেন। ফলে তাদের সদস্যপদ বাতিল হবে না।