RTGs ও NEFT লেনদেনে চার্জ তুলে নিল রিজার্ভ ব্যাঙ্ক

জানা যাচ্ছে, এটিএম কার্ডের উপর ধার্য চার্জ পুনর্বিবেচনা করে দেখবে আরবিআই। এর জন্য একটি কমিটি গঠন করা হতে পারে। রিজার্ভ ব্যাঙ্ক জানায়, এটিএম লেনদেন ত্বরাণ্বিত করতে চার্জ পরিবর্তনের ভাবনা চিন্তা চলছে

Updated By: Jun 6, 2019, 04:31 PM IST
RTGs ও NEFT লেনদেনে চার্জ তুলে নিল রিজার্ভ ব্যাঙ্ক
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: দেশের অর্থনীতি চাঙ্গা করতে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ করল রিজার্ভ ব্যাঙ্ক। পরপর ৩ বার কমানো হল রেপো রেট। পাশাপাশি, রিয়েল টাইম গ্রস সেটলমেন্ট সিস্টেম (আরটিজিএস) এবং ন্যাশনাল ইলেক্ট্রনিক ফান্ডস ট্রান্সফার (এনইএফটি)-এর ন্যূনতম চার্জও তুলে দেওয়া হল। রির্জাভ ব্যাঙ্কের তরফে বলা হয়েছে, ডিজিটাল লেনদেনে উত্সাহ বাড়াতে এমন পদক্ষেপ করা হচ্ছে।

উল্লেখ্য, দেশের বৃহত্তম ব্যাঙ্ক এসবিআই এনইএফটি লেনদেনে এক থেকে ৫ টাকা পর্যন্ত মূল্য ধার্য করা হতো। আরটিজিএস অর্থাত্ বড় অঙ্কের টাকা লেনদেনে ৫ থেকে ৫০ টাকা পর্যন্ত চার্জ নেওয়া হয়। এনএফটি-র মাধ্যমে ২ লক্ষ টাকা পর্যন্ত লেনদেন করা যায়।

আরও পড়ুন- লোকসভায় ডেপুটি স্পিকার পদ শিবসেনার অধিকার, দাবি সঞ্জয় রাউতের

জানা যাচ্ছে, এটিএম কার্ডের উপর ধার্য চার্জ পুনর্বিবেচনা করে দেখবে আরবিআই। এর জন্য একটি কমিটি গঠন করা হতে পারে। রিজার্ভ ব্যাঙ্ক জানায়, এটিএম লেনদেন ত্বরাণ্বিত করতে চার্জ পরিবর্তনের ভাবনা চিন্তা চলছে। ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন (আইবিএ)-এর চিফ এগজিকিউটিভ অফিসারের চেয়ারম্যান নেতৃত্বে ওই কমিটি দুই মাসের তাদের রিপোর্ট পেশ করবে। ওই রিপোর্টের ভিত্তিতেই এটিএম নিয়ে পরবর্তী পদক্ষেপ করা হয় বলে জানান শীর্ষ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

.