জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দীপাবলির আগেই ঘোষণা হওয়ার সম্ভাবনা ছিলই। অবশেষে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এবার সুখবর। ফের কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা (ডিএ) বৃদ্ধির ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। আপাতত ৩ শতাংশ ডিএ বৃদ্ধির পাশাপাশি কেন্দ্রীয় কর্মীদের ৩ মাসের বকেয়া মিটিয়ে দেওয়ার ঘোষণাও করেছে মোদীর মন্ত্রিসভা। এর ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৫৩ শতাংশ হারে ডিএ পাবেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Wayanad Lok Sabha Constituency:নভেম্বরেই উপনির্বাচন, রাহুলের ছেড়ে যাওয়া ওয়ানাডে এবার কংগ্রেস প্রার্থী প্রিয়াঙ্কা!


কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুযায়ী, প্রতি বছর দুইবার করে বাড়ে মহার্ঘ ভাতা। একটি লাগু করা হয় ১ জানুয়ারি ও দ্বিতীয়টি ১ জুলাই। প্রতি বছর জানুয়ারি এবং জুলাই মাসে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করে কেন্দ্র সরকার। চলতি বছর জানুয়ারিতে ৪ শতাংশ ডিএ বাড়ানো হয়েছিল। এরপর জুলাইয়ের ডিএ বাড়ানো নিয়ে বসে বৈঠক। সেখানেই ৩ শতাংশ ডিএ বৃদ্ধি এবং ৩ মাসের বকেয়া মেটানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 


৩ শতাংশ ডিএ বৃদ্ধি পাওয়ায়, ৫৩ শতাংশ হারে মহার্ঘ ভাতা বৃদ্ধিতে প্রতিমাসে ৫৪০ টাকা করে বেশি পাবেন সরকারি কর্মীরা। বছরে যার পরিমাণ দাঁড়াবে ৬৪৮০ টাকা। এখন কোনও এন্ট্রি-লেভেল কেন্দ্রীয় সরকারি কর্মচারী যাঁর বেতন মাসে ১৮ হাজার টাকা, তিনি হাতে আরও ৫৪০ টাকা বেশি পাবেন। একইভাবে বেতন ২৫ হাজার টাকা হলে মাসে ৭৫০ টাকা করে বছরে ৯০০০ টাকা করে বাড়তি মিলবে। ১ জুলাই থেকে কার্যকর হওয়ায় একজন কর্মচারী জুলাই, অগস্ট, সেপ্টেম্বরের এরিয়ারও পাবেন। 



আরও পড়়ুন, Uttar Pradesh: লিভারের রোগ সারছেই না, পরে দেখা গেল গৃহ-সহায়িকা খাবারে মেশান মূত্র!


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)