নিজস্ব প্রতিবেদন: তখন মনমোহন সিং ছিলেন দেশের প্রধানমন্ত্রী। দেশলাইয়ের দাম ৫০ পয়সা থেকে বেড়ে হয়েছিল এক টাকা। দেখতে দেখতে কেটে গিয়েছে ১৪ বছর। এখন দিল্লির মসনদে নরেন্দ্র মোদী। একটা দশক পর ফের বাড়তে চলেছে দেশলাইয়ের দাম। এবার ১ টাকা থেকে বেড়ে হবে ২ টাকা। তা কার্যকর হচ্ছে আগামী ১ ডিসেম্বর থেকে। বৃহস্পতিবার শিবকাশিতে অল ইন্ডিয়া চেম্বার ফর ম্যাচসের বৈঠকে দামবৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দেশলাই উৎপাদনকারী সংস্থাগুলিক দাবি, ১৪টি কাঁচামালের দাম বেড়ে গিয়েছে। রেড ফসফরাসের দাম ৪২৫ টাকা থেকে বেড়ে হয়েছে ৮১০ টাকা। ৫৮ টাকার মোম এখন ৮০ টাকায় কিনতে হচ্ছে। বাক্স তৈরির কাগজের দাম ৩৬ টাকা থেকে হয়েছে ৫৫ টাকা। ভিতরের কাগজের দাম ৩২ টাকা থেকে ৫৮ টাকায় চলে গিয়েছে। ১০ অক্টোবর থেকে স্পিন্টস, পটাশিয়াম ক্লোরেট, সালফারের দামও বেড়েছে।


ন্যাশনাল স্মল ম্যাচবক্স ম্যানুফ্যাকচার অ্যাসোসিয়েশনের সেক্রেটারি ভিএস সেতুরথিনম জানান, এখন ৬০০ দেশলাই বাক্স বিকোচ্ছে ২৭০-৩০০ টাকায়। তা ৬০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। এখন দাম পড়বে ৪৩০-৪৮০ টাকা। এর সঙ্গে যুক্ত হবে ১২ শতাংশ জিএসটি এবং পরিবহণ খরচ।      


তামিলনাড়ুতে ৪ লক্ষ মানুষ প্রত্যক্ষ ও অপ্রত্যক্ষভাবে দেশলাই শিল্পের সঙ্গে জড়িত। তার মধ্যে ৯০ শতাংশের বেশি কর্মী মহিলা। ফলে দেশলাই শিল্পকে বাঁচাতে দাম বাড়ানো দরকার বলে মনে করছে উৎপাদনকারীরা। 


আরও পড়ুন- বাজি না পোড়ানোর পরামর্শ উত্তম, রাস্তা আটকে নমাজপাঠের সমস্যাও দেখান: BJP সাংসদ


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)