নিজস্ব প্রতিবেদন: গতকাল সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত বলেছিলেন, শত্রুর মাটিতে ঢুকে শত্রুকে শিক্ষা দেওয়ার জন্য তারা প্রস্তুত রয়েছে। আজ বায়ুসেনা প্রধানের গলায় কার্যত একই সুর শোনা গেল। এ দিন এয়ার মার্শাল ধানোয়া জানান, সামীন্তে সর্বদা সতর্ক রয়েছে বায়ুসেনা। শত্রুর উপস্থিতি থাকুক না থাকুক কড়া নজরদারি রাখা হয়েছে সীমান্তে। এমনকি অসামরিক বিমান চলাচলের উপর নজরদারি চালানো হচ্ছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


গতকাল, বিপিন রাওয়াত হুঁশিয়ারি সুরে ‘কনভেনশনাল ওয়ারের’ উল্লেখ করেছিলেন। পাকিস্তান যদি সরাসরি যুদ্ধে যেতে যায়, ভারত সব রকমভাবে প্রস্তুত বলে এ দিন সাফ জানিয়ে দেন বিপিন রাওয়াত। এর আগেও সেনা প্রধান পাকিস্তানকে সতর্ক করে বলেন, ইসলামাবাদ যদি আরও একটি যুদ্ধে যেতে যায়, তাহলে রক্তক্ষয়ী পরিস্থিতি তৈরি হবে সে দেশে।


আরও পড়ুন- গাড়ি, বাড়ি, শিক্ষা ও ব্যক্তিগত ঋণে সুদের হার কমাল স্টেট ব্যাঙ্ক


উল্লেখ্য, জম্মু-কাশ্মীরে বিশেষ মর্যাদা প্রত্যাহার করার পর পরই ক্রমাগত প্ররোচনামূলক মন্তব্য করতে থাকেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। ভারতকে কোণঠাসা করতে আন্তজার্তিক মঞ্চে নানা ফন্দি-ফিকির করার চেষ্টা করে পাকিস্তান। কিন্তু চিন ছাড়া কাউকে সে ভাবে পাশে পায়নি ইসলামাবাদ। আমেরিকাও সতর্ক করে দেয় ভারতবিরোধী মন্তব্য করা থেকে বিরত থাকতে।


পাকিস্তানের পশ্চিম সীমান্ত থেকে সেনা সরিয়ে কাশ্মীর সীমান্তে মোতায়েন করার পরিকল্পনা করা হচ্ছে বলে জানা যাচ্ছে। ইতিমধ্যে সীমান্তে বিপুল সেনা মোতায়েন করেছে পাকিস্তান। পাশাপাশি, আইএসআই-এর মদতে পাক আশ্রিত জঙ্গিদের অনুপ্রবেশ করানোর চেষ্টা চালানো হচ্ছে। ভারতীয় গোয়েন্দা সূত্রে জানা যাচ্ছে, যে কোনও উপায়ে কাশ্মীরে অশান্তি তৈরি চেষ্টা চালানো হচ্ছে।  উল্লেখ্য, কাশ্মীরের জন্যই পাক সেনা প্রধান কামার জাভেদ বাজোয়ার মেয়াদ বাড়ান ইমরান খান। এ প্রসঙ্গে বিএস ধানোয়া কটাক্ষ করে বলেন, এ বিষয়ে কিছু জানি না। ওদের কী নিয়ম তা-ও বলতে পারবো না।