জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ড. ভীমরাও রামজি অম্বেদকর। আজ, ১৪ এপ্রিল তাঁর জন্মবার্ষিকী। ১৮৯১ সালের আজকের দিনে মধ্যপ্রদেশে জন্মগ্রহণ করেন বাবাসাহেব নামেই বেশি পরিচিত ভীমরাও অম্বেদকর। এ বছরটি তাঁর ১৩২ তম জন্মবার্ষিকী। অম্বেদকরের বাবার নাম ছিল রামজি শাকপাল, মা ছিলেন ভীমাবাই। দরিদ্র এবং অন্ত্যজ শ্রেণির মানুষ ছিলেন তাঁরা। অশুচি বলে অম্বেদকরকে স্কুলে ক্লাসের বাইরে বসানো হত। স্কুলে বসার জন্য বাড়ি থেকে তাঁর আসনটি নিয়ে আসতেন প্রতিদিন। স্কুলে তেষ্টা পেলে ছেলেটিকে পোয়াতে হত আর এক বিড়ম্বনা। স্কুলের পিয়ন উঁচু থেকে তাঁর হাতে জল ঢেলে দিতেন। পাছে ছুঁতে হয়! অস্পৃশ্যতার চরম। কিন্তু সমাজে এই ধরনের অস্পৃশ্যতার শিকার হলেও হারিয়ে যাননি তিনি। ভারতীয় সংবিধানের জনক ড. বি.আর আম্বেদকর নতুন ভারতের এক উজ্জ্বল ব্যক্তিত্ব। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Mesh Sankranti: নববর্ষে বিরল যোগ! সূর্য মেষ রাশিতে প্রবেশ করলেই বিপুল লক্ষ্মীলাভ কয়েকটি রাশির...


সারা জীবন ধরে শিক্ষা প্রতিষ্ঠানে কর্মক্ষেত্রে তাঁকে নীচু জাতির মানুষ হওয়ার জন্য নানা প্রতিকূলতার মুখোমুখি হতে হয়েছিল। এই সবের কারণে অম্বেদকর অস্পৃশ্যতা নির্মূল করার বিষয়ে গভীর ভাবে চিন্তাভাবনা করেছিলেন। শুধু তাই নয়, অস্পৃশ্যতার বিরুদ্ধে আন্দোলন শুরুর সিদ্ধান্তও নিয়েছিলেন। দলিত শ্রেণির মানুষের সামাজিক অধিকার ও উন্নয়নের জন্য কাজ করেছেন, ভেবেছেন। লিখেছেনও। লিখেছেন ভারতের স্বাধীনতার জন্যও।


আরও পড়ুন: Umesh Pal Murder Case: এনকাউন্টারে মারা গেল উত্তর প্রদেশ-ত্রাস আতিকের ছেলে আসাদ; কী ভাবে ঘটল?


১৯৩২ সালে ব্রিটিশ সরকার তথাকথিত নিম্নবর্ণের মানুষের জন্য পৃথক ভোটাধিকারের প্রস্তাব করেছিল। গান্ধীজি ভেবেছিলেন, এ জাতীয় পদক্ষেপে হিন্দু সম্প্রদায়ের মধ্যে বিভেদ তৈরি হতে পারে। তাই অম্বেদকর ও মদন মোহন মালব্যের সঙ্গে বিষয়টি নিয়ে দীর্ঘ আলোচনা করেন গান্ধীজি। তবে দীর্ঘ চিন্তাভাবনা ও আলোচনার পরে নিম্নবর্ণের মানুষের জন্য কিছু আসন সংরক্ষণ করার সিদ্ধান্তই নেওয়া হয়।


ক্রমশ বিভিন্ন ধর্মীয় আচার-আচরণ থেকে সরে আসতে চাইছিলেন তিনি। গভীর ভাবে ধর্মীয় আদর্শগুলি নিয়ে ভাবনাচিন্তাও শুরু করেন। ১৯৫০ সালে অম্বেদকর বৌদ্ধ ধর্মে মনোনিবেশ করেছিলেন। ১৯৫৫ সালে ভারতীয় বৌদ্ধ মহাসভা প্রতিষ্ঠা করেন। ১৯৫৬ সালে 'The Buddha and his Dhamma' গ্রন্থটি লেখা শেষ করেন তিনি। এই বছরেই মৃত্যু তাঁর। ১৯৫৬ সালের ৬ ডিসেম্বর মারা যান বি আর অম্বেদকর। ১৯৯০ সালে তাঁকে মরণোত্তর ভারতরত্ন দেওয়া হয়।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)