জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পঞ্জাবের অমৃতসরে স্বর্ণমন্দিরের পাশে ফের বিস্ফোরণ। এই বিস্ফোরণের ঘটনায় পাঁচজনকে গ্রেফতার করেছে পুলিস। বুধবার রাত সাড়ে বারোটার পর বিস্ফোরণের এই ঘটনাটি ঘটেছে বলে জানা গিয়েছে। এই নিয়ে গত পাঁচ দিনের মধ্যে স্বর্ণমন্দিরের আশপাশে তিনবার বিস্ফোরণের ঘটনা ঘটল! অমৃতসরের হেরিটেজ স্ট্রিটের কাছে রাত একটার দিকে বিস্ফোরণের এই ঘটনা ঘটে। এর মাত্রা তুলনামূলক কম ছিল বলে জানা গিয়েছে। এর আগে ৬ মে প্রথমবার এবং আগের সোমবার দ্বিতীয় বিস্ফোরণটি ঘটে।

 


 

বিস্ফোরণস্থল থেকে ফরেনসিক নমুনা সংগ্রহ করেছে ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) এবং পঞ্জাব পুলিসের সদস্য। প্রাথমিক তদন্তে দেখা গিয়েছে, হেরিটেজ স্ট্রিটে দু'টি বিস্ফোরণের ঘটনায় পানীয়র ক্যানে ভরে বিস্ফোরক রাখা হয়েছিল। তবে বুধবার রাতের বিস্ফোরণে বাজিতে পটাশিয়াম ক্লোরেট ব্যবহার করা হয়েছিল বলে জানা গিয়েছে।

 


 

সোমবারের যে-বিস্ফোরণটি ঘটেছিল তাতে একজন আহত হয়েছিলেন। পাশাপাশি নিকটবর্তী কয়েকটি বাড়ির কাচ ভেঙে পড়েছিল। তবে হতাহতের কোনো খবর ছিল না।

 

বুধবার রাতে বিস্ফোরণটি যেখানে ঘটেছে, সেই জায়গাটি স্বর্ণমন্দির থেকে মাত্র দু'কিলোমিটার দূরে! জায়গাটি পর্যটনস্থল হিসেবেও যথেষ্ট পরিচিত। আর সেই কারণেই আতঙ্কে ভুগছেন এলাকাবাসী, সন্ত্রস্ত পুলিস কর্তৃপক্ষ ও প্রশাসনও।