Cyclone Mocha: কেন বঙ্গোপসাগরেই বারবার বিশ্বের ভয়ংকর সব ঘূর্ণিঝড় তৈরি হয়?

Cyclone Mocha: আবহাওয়াবিদদের মতে, সামুদ্রিক জলোচ্ছ্বাস সবচেয়ে ভয়ংকর হয়ে উঠে অবতল আকৃতির অগভীর বে-তে বা উপসাগরে, ঠিক বঙ্গোপসাগর যেমন। ফলে এখানে ঝড়ঝাপটা বেশি।

| May 10, 2023, 18:46 PM IST
 
জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পরিসংখ্যান বলছে, বঙ্গোপসাগরকে ঘিরে রেখেছে যে তটরেখা, সেখানে বাস করে প্রায় ৫০ কোটি মানুষ। অন্য একটি তথ্য বলছে, বিশ্বের প্রতি চারজন মানুষের একজন থাকে বঙ্গোপসাগর উপকূলের দেশগুলিতে। এদিকে বিশ্বের ইতিহাসে যত ভয়ংকর সব ঘূর্ণিঝড় সমুদ্র-উপকূলে আঘাত হেনেছে, তার বেশিরভাগই এই বঙ্গোপসাগরে!
1/6

৩৫-য়ে ২৭

বছরদুয়েক আগে, 'ওয়েদার আন্ডারগ্রাউন্ড‌' নামের এক ওয়েবসাইটে বিশ্বের ৩৫টি সবচেয়ে ভয়ংকর মৌসুমী ঘূর্ণিঝড়ের তালিকা দিয়েছিল। সেই তালিকার ২৭টি ঘূর্ণিঝড়ই ছিল  বঙ্গোপসাগরের।

2/6

জলোচ্ছ্বাস সবচেয়ে ভয়ংকর

কেন এরকম হয়? আবহাওয়াবিদদের মতে, সামুদ্রিক জলোচ্ছ্বাস সবচেয়ে ভয়ংকর হয়ে উঠে অবতল আকৃতির অগভীর বে বা উপসাগরে। মৌসুমী ঘূর্ণিঝড়ের তীব্র বাতাস যখন এরকম জায়গায় সাগরের জলকে ঠেলতে থাকে, তখন ফানেলের মধ্যে তরল যেমন আচরণ করে, এখানেও সেটাই ঘটে। সাগরের ফুঁসে উঠা জল ফানেল বরাবর ছুটতে থাকে।

3/6

উষ্ণ উপসাগর

তবে বঙ্গোপসাগরে এর সঙ্গে যুক্ত হয় আরও কিছু বৈশিষ্ট্য। যেমন সমুদ্রের উপরিতল বা সারফেসের তাপমাত্রা। এটি পরিস্থিতিকে আরও বিপজ্জনক করে তোলে। প্রকৃতির দিক থেকে বঙ্গোপসাগর খুবই উষ্ণ এক সাগর।

4/6

চারবছরে একডজন

  মোটামুটি দেখা গিয়েছে গত চারবছরে একডজনেরও বেশি ঝড় শুধু বঙ্গোপসাগরেই তৈরি হয়েছে! 

5/6

পাঁচটির চারটি বঙ্গোপসাগরে

একটি তথ্য বলছে, এক বছরে ভারতে যদি পাঁচটি ঝড় তৈরি হয়, তবে তার চারটি হয় বঙ্গোপসাগরে, একটি আরব সাগরে। আর এর ফলে ভারতের পূর্ব উপকূল বারবার আঘাতপ্রাপ্ত হয়।

6/6

আসছে মোকা

এখন সকলের অপেক্ষা আগামী দু-তিন দিনের মধ্যে কী হয়, তা দেখার। কেননা, আসছে মোকা। এটিও বঙ্গোপসাগরের বুকেই তো তৈরি। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে এটি তৈরি হতে শুরু করেছিল।