নিজস্ব প্রতিবেদন: লোকসভা ভোট মিটলেই দেশে বিপুল বিনিয়োগের একটা সম্ভাবনা রয়েছে। চিনে তাদের কারখানা গুটিয়ে ভারতে আসতে উদ্যোগী ২০০ মার্কিন কোম্পানি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ফ্ল্যাট বাঁচাতে সুপ্রিম কোর্টে দৌড়লেন মাহি


কোনও কোনও মহলের মতে মার্কিন যুক্তরাষ্ট্রে সঙ্গে চিনের সম্পর্ক খারাপ হওয়ার কারণেই ওই সিদ্ধান্ত নিতে চলেছে ওইসব কোম্পানি। এমনটাই মনে করছে বাণিজ্যক মহল। তবে ভারতে মার্কিন কোম্পানির আসার কথা বলছে  মার্কিন-ভারত স্ট্রাটেজিক অ্যান্ড পার্টনারশিপ ফোরাম। সংস্থার প্রেসিডেন্ট মুকেশ আঘি জানিয়েছেন, ভারতে কারখান গড়ার ব্যাপারে বিভিন্ন মার্কিন কোম্পানি তাদের সঙ্গে কথা বলছে।



ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী বহুবার বিদেশ সফরে গিয়েছেন। বিনিয়োগ আনার চেষ্টা করেছেন। কেন্দ্র সরকার বারবারই বলেছে, সরকারের লাল ফিতের ফাঁস ইউপিএ আমলের থেকে অনেকটাই হালকা করা হয়েছে। কিন্তু সেভাবে বিদেশি বিনিয়োগ ভারতে আসেনি বলেই অভিযোগ বিরোধীদের।


সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাতকারে মুকেশ আঘি জানিয়েছেন, বিনিয়োগ আনার ক্ষেত্রে দেশের নীতি আরও সহজ করতে হবে। কারণ গত ১২-১৮ মাস ধরে দেখছি মার্কিন যুক্তরাষ্ট্রের বেশকিছু কোম্পানি বিষয়টি খুব ভালো ভাবে লক্ষ্য করছে।


আরও পড়ুন-মার্কিন নাগরিক খালি কেন প্রচারে? বিজেপিকে প্যাঁচে ফেলল তৃণমূল


আঘি আরও বলেন, আমাদের শিখতে হবে কীভাবে ওইসব মার্কিন কোম্পানিতে ভারতে আনা যায়। সেক্ষেত্র জমি অধিগ্রহণ থেকে শুরু করে গ্লোবাল সাপ্লাই চেনের বিষয়টির ওপরে নজর রাখতে হবে। তা যদি করা যায় তাহলে দেশে বড়সড় কাজের বাজার তৈরি হবে।