ওয়েব ডেস্ক: ফের বিতর্কে বাবা রামদেব। শনিবার কোনও সম্প্রদায়ের নাম না করে তিনি বলেন, যে সম্প্রদায়ে জনসংখ্যা অত্যাধিক হারে বাড়ছে সেই সম্প্রদায়ের জন্য নির্দিষ্ট নিয়ম করা হোক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

যোগগুরু বাবা রামদেব আরও মন্তব্য করেন, যদি জনসংখ্যার হার না কমানো যায়, ভবিষ্যতে আরও বেশি অপুষ্টি, দারিদ্র, অশিক্ষায় ভূগতে হবে দেশকে। তিনি মুসলিম সম্প্রদায়ের নাম না করলেও কটাক্ষ করে বলেন 'হিন্দু, শিখ সম্প্রদায়ে জনসংখ্যার বৃদ্ধির হার কমেছে। কিন্তু একটি নির্দিষ্ট সম্প্রদায়ের জনসংখ্যার হার বেড়েই যাচ্ছে। এইরকম জনসংখ্যার অসামঞ্জস্য সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে বিপর্যয় আসতে পারে।' হিমাচল প্রদেশের রাজ্যপাল আচার্য দেব ভ্রটের নাগরিক সংবর্ধণা মঞ্চে এমনই মন্তব্য করেন বাবা রামদেব।


সম্প্রদায়ভিত্তিক জনসংখ্যার অসামঞ্জস্য দেশের ক্ষতি হতে পারে রামদেবের এমন মন্তব্যে বিতর্ক তৈরি হয়। নির্দিষ্ট সম্প্রদায়ের জন্য আইন করারও পরামর্শ দেন তিনি।


সাম্প্রতিক কেন্দ্রীয় সরকার ধর্মের ভিত্তিতে ২০১১ জনগণনার সমীক্ষা প্রকাশ করে। সেখানে মুসলিম সম্প্রদায়ের জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে ১৪.২ শতাংশ। ২০০১ ছিল ১৩.৪ শতাংশ। অন্যদিকে, সেই নিরিখে কমেছে হিন্দু ও অন্যান্য সম্প্রদায়ের জনসংখ্যার হার।