Sleeping with Mobile: এত প্রেমও ভালো নয়! মাথার কাছে মোবাইল নিয়ে শুলেই বিপদ..

ফোন যেমন বিনোদন দিতে পারে, তেমনই ফোনের জন্য হতে পারে প্রাণ সংশয়।

Sep 11, 2024, 19:00 PM IST

ফোন যেমন বিনোদন দিতে পারে, তেমনই ফোনের জন্য হতে পারে প্রাণ সংশয়।

1/8

মাথার কাছে মোবাইল রেখে ঘুমানোর অভ্যাস আছে?

2/8

যদি থাকে তাহলে জেনে নিন, এই অভ্যাসের কারণে আপনার শরীরে কি কি সমস্য়া হতে পারে...

3/8

অনিদ্রা

ফোনের স্ক্রিন থেকে নির্গত রশ্মি (Redio frequency radiation)যা ঠিক ভাবে ঘুম না হওয়ার মূল কারণ।এই রেডিয়েশন মানুষের শরীরের তাপমাত্রা অনেক বেশি বাড়িয়ে দেয়। ফলে ঘুমের হরমোন মেলাটোনিনের নিঃসরণ কমিয়ে দেয়, যার ফলে অনিদ্রা দেখা দেয়।

4/8

ব্রেনের ক্ষতি

আপনি যদি নিয়মিত মাথার কাছে মোবাইল রেখে শুয়ে থাকেন তবে জানুন, মোবাইল ফোনের রেডিওফ্রিকোয়েন্সি রেডিয়েশন ব্রেনের কাজ করার ক্ষমতা ধীরে ধীরে কমিয়ে দিতে পারে। ব্রেন টিউমার হতে পারে,ফলে হতে পারে ক্যানসার​। তাই বিপদ ঘটার আগেই সাবধান হয়ে যান।

5/8

ক্যানসার​

মোবাইল থেকে প্রতিনিয়ত রেডিয়েশন বের হয়। এমনকী এই রেডিয়েশনের কারণে শরীরে বাসা বাঁধে ক্যানসারের মতো মারণ অসুখ। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী সকলকেই যতটা সম্ভব মোবাইল থেকে দূরত্ব বজায় রাখা দরকার। বিশেষত, ঘুমের সময় কোনওভাবেই মাথার কাছে মোবাইল রাখা উচিত হবে না।

6/8

হবু মায়েরা সাবধান

জানলে অবাক হবেন, মোবাইল থেকে নির্গত ইলেকট্রোম্যাগনেটিক ওয়েভের কারণে,গর্ভবতী মায়েদের ভ্রূণের চারিত্রিক পরিবর্তন হতে পারে। আর এই কারণেই একাধিক সমস্যার মুখে পড়তে পারে আগত সন্তান।

7/8

বিস্ফোরণ

বালিশের নিচে মোবাইল রাখলে আগুন ধরে যাওয়ার আশঙ্কাও থাকে। এমনকী মোবাইল গরম হয়ে গেলে, বিস্ফোরণও ঘটতে পারে। 

8/8

মনসংযোগে গোলমাল

এখানেই বিপদের শেষ নয়,  নিয়মিত মোবাইল ফোন নিয়ে শুলে অ্যাটেনশন ডেফিসিট হাইপারঅ্যাক্টিভিটি ডিজঅর্ডারের মতো অসুখের ফাঁদে পড়ার আশঙ্কাও তৈরি হয়। ফলে সাবধান হয়ে যান।