ওয়েব ডেস্ক: ইসলামিক জঙ্গি গোষ্ঠী আইসিস-এর সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলি সামলাতেন এক ভারতীয়! শুক্রবার চাঞ্চল্যকর এই তথ্য সামনে এনেছে ব্রিটিশ চ্যানেল ফোর নিউজ। তাদের রিপোর্ট অনুযায়ী 'মেহদি' নামের বেঙ্গালুরু নিবাসী এক ব্যক্তি আইসিস-এর টুইটার অ্যাকাউন্ট চালনা করেন। একটি ভারতীয় বহুজানিক সংস্থার কর্মচারী তিনি।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তবে, চ্যানেল ফোর নিউজ ওই ব্যক্তির আসল নাম প্রকাশ করেনি। চ্যানেলটির দাবি ওই ব্যক্তি তাদের কাছে আশঙ্কা প্রকাশ করেছে আসল নাম সামনে এলে তার প্রাণ সংশয় হতে পারে।   


চ্যানেলটির জানিয়েছে, ''শ্যামি উইটনেস নাম নিয়ে ওই ব্যক্তির টুইট মাসে অন্তত ২০ লক্ষ জন ফলো করে। সম্ভবত আইসিস-এর সবথেকে প্রভাবশালী টুইটার অ্যাকাউন্ট চালায় এই ব্যক্তি। ফলোয়ারের সংখ্যা ১৭,৭০০।''


ইতিমধ্যে বেঙ্গালুরু পুলিসের ক্রাইম ব্রাঞ্চ এই বিষয়ে তদন্ত শুরু করে দিয়েছে।


শ্যামি উইটনেসের টুইটার অ্যাকাউন্টটি মূলত বিদেশী জঙ্গিরাই বেশি ফলো করত। এই তথ্য সামনে আসার পর থেকেই অ্যাকাউন্টটি ডিঅ্যাকটিভেট করা হয়েছে।


চ্যানেলটির দাবি মেহদি দিনের বেশিরভাগ সময়টাই টুইটারে আইসিসি-এর প্রচার চালাত। জঙ্গি, আইসিস সমর্থক এবং কর্মীদের মধ্যে লাগাতার যোগাযোগ চালিয়ে যেত।


আইসিস-এর মত জঙ্গি গোষ্ঠীগুলি সোশ্যালমিডিয়াকে কাজে লাগিয়ে নিজেদের মতাদর্শ, কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। আন্তর্জাতিক স্তরে নিজেদের সমর্থন বৃদ্ধি ও নতুন কর্মী নিয়োগের কাজও তারা করে চলেছে এই সাইটগুলির মাধ্যমে।


জঙ্গিদের কোনও একটি টুইটার অ্যাকাউন্ট সাসপেন্ড করা হলে শ্যামি উইটনেস নতুন অ্যাকাউন্ট তৈরি করে সবার কাছে সেটা ফলো করার আবেদন জানাত।


ব্রিটিশ জঙ্গিদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখত সে। তাদের মৃত্যু হলে টুইটারে তাদের শহীদ বলে ঘোষণা করত।  


ব্রিটিশ চ্যানেলটিকে মেহদি জানিয়েছে পরিবারের জন্যই ভারত ছেড়ে সরাসরি আইসিস যোগদান করতে পারেনি সে।


@ShamiWitness এই টুইটার অ্যাকাউন্ট থেকে প্রতিমাসে নিজের মোবাইল ফোন থেকে হাজার খানেক টুইট করত মেহদি।


যদিও নিজের ফেসবুক অ্যাকাউন্টে সাধারণ জোক, মজার ছবি, সুপারহিরো সিনেমা নিয়েই পোস্ট করত মেহদি।


তবে লিবিয়া বা মিশর নিয়ে তার ফেসবুক স্টেটাস মাঝেমাঝে তার মতাদর্শের পরিচয় দিয়েছে।