নিজস্ব প্রতিবেদন: ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে বিশ্ব। করোনাকালে টিকা নিয়েই আগের জীবনে ফিরতে মরিয়া সকলেই। বেশ কয়েকটি দেশ ভ্রমণে ও কাজের ক্ষেত্রে কোভিড নিষেধাজ্ঞা শিথিল করলেও টিকা নিয়ে সংশয় তৈরি হয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারতে থাকা পড়ুয়া যারা বিদেশে পড়াশুনা করছিলেন করোনা আবহে দেশেই ফিরেছিলেন। টিকাকরণ শুরু হতে ভ্যাকসিন নিয়েছিলেন অনেকেই। কিন্তু চিন্তার বিষয় হল ফাইজার, মডার্না, এমনকী কোভিশিল্ড বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত ভ্যাকসিন তালিকায় স্থান পেলেও কোভ্যাক্সিন পায়নি। অর্থাৎ এই ভ্যাকসিন নিলেও তা এখন বিদেশে গৃহীত হবে না। যার জেরে সমস্যায় পড়ুয়া থেকে কর্মীরা।


মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, ইউরোপ মহাদেশে এই কোভ্যাক্সিনকে এখনও মান্যতা দেওয়া হয়নি। লিমরিক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর সৌম্য পান্ডে বলেন, "ভারতে কোভ্যাক্সিন যারা নেবে তাদের বিদেশে গিয়েও ছাড় নেই। কোয়ারেন্টাইন মানতে হবে আগে। ১৪ দিন হোটেলে থাকা একটা বিশাল খরচ।"


আরও পড়ুন, স্পুটনিকের পর ভারতে Single dose ভ্যাকসিন চালু করবে মার্কিন সংস্থা মডার্না


হু এর তরফে বলা হয়েছে অনুমোদন পাওয়ার ক্ষেত্রে এখনও অনেক তথ্য জমা দেওয়া বাকি রয়েছে কোভ্যাক্সিনের। এই টিকা প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক জানিয়েছে যে ৬০টিরও বেশি দেশে এই টিকা অনুমোদনের কাজ চলছে। বেশ কয়েকটি দেশে জরুরিকালিন ভিত্তিতে নেওয়া হতে পারে টিকা ছাড়পত্র। 


একটি বিবৃতিতে সংস্থার তরফে জানান হয়েছে জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদর দফতরে টিকা অনুমোদনের কাজ কর্ম চলছে। তারা আশাবাদী জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে ছাড়পত্র পেয়ে যাবে কোভ্যাক্সিন।