স্পুটনিকের পর ভারতে Single dose ভ্যাকসিন চালু করবে মার্কিন সংস্থা মডার্না

  টিকা লড়াইয়ে রাশিয়ার পথেই হাঁটল মার্কিন যুক্তরাষ্ট্র। স্পুটনিকের পর এবার ভারতে single dose ভ্যাকসিন চালু করতে চলছে মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা মডার্না। ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থা Cipla-র সঙ্গে ইতিমধ্যেই  আলোচনায় রয়েছে এই সংস্থা। 

Updated By: May 26, 2021, 10:40 AM IST
স্পুটনিকের পর ভারতে Single dose ভ্যাকসিন চালু করবে মার্কিন সংস্থা মডার্না

নিজস্ব প্রতিবেদন:  টিকা লড়াইয়ে রাশিয়ার পথেই হাঁটল মার্কিন যুক্তরাষ্ট্র। স্পুটনিকের পর এবার ভারতে single dose ভ্যাকসিন চালু করতে চলছে মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা মডার্না। ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থা Cipla-র সঙ্গে ইতিমধ্যেই  আলোচনায় রয়েছে এই সংস্থা। 

 অন্যদিকে, ভারতের টিকা বাজার ধরতে ভারতের সুরক্ষা আইন মোতাবেক ভারতে ভ্যাকসিন পাঠাতে রাজি হয়নি ফাইজার।ফাইজার তরফে বলা হয়েছে, ভারতের ভ্যাকসিন পাঠানোর নিয়ে রীতিমতো আলোচনা চলছে। শীঘ্রই কোনও সিদ্ধান্তে আসা যাবে। এরপরই দেশে ফাইজার এর ভ্যাকসিন নিয়ে আশাবাদী সরকার।

আরও পড়ুন, সদ্য গেল World Schizophrenia Day!মানসিক অবসাদগ্রস্ততা কাটিয়ে ওঠা সব চেয়ে জরুরি

সম্প্রতি শিশুদের উপর ভ্যাকসিন পরীক্ষার দ্বিতীয় এবং তৃতীয় পর্বের ফলাফল প্রকাশ করেছে মডার্না। এই ভ্যাকসিন শিশুদের ডোজ গ্রহণের ক্ষেত্রে ৯৩% কার্যকর বলে প্রমাণিত হয়েছে। বর্তমানে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা নিম্নমুখী হলেও মৃত্যু বেড়েছে অনেকটাই। ভেঙে পড়েছে স্বাস্থ্য পরিকাঠামোও৷ এই আবহে টিকাকরণেই ভরসা রেখে চলেছে দেশ। 

যদিও টিকা করণেও ঘাটতি রয়েছে দেশে। এই পরিস্থিতিতে আমেরিকান সংস্থা ফাইজার ও মডার্না ভ্যাকসিন নিয়ে আরও আশাবাদী হল কেন্দ্র। ইতিমধ্যেই ফাইজারের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে আপ-এর তরফে। সেই আলোচনা অনেকটাই এগিয়েছে বলেই জানা যাচ্ছে।

দেশীয় ভ্যাকসিন কোভ্যাকসিন ও কোভিশিল্ডের চাহিদা বৃদ্ধি এবং উৎপাদন কম হওয়ায় টিকা ঘাটতি রয়েছে ভারতে। দৈনিক টিকাকরণের হার প্রতি দশ লক্ষে ৯৮০ জন করে কমেছে, যা এক সপ্তাহ আগেও প্রতি দশ লক্ষে ১,৪৫৫ ছিল, ৩৫ শতাংশের বেশি হ্রাস পেয়েছে টিকাকরণ। তবে লকডাউন ও প্রাথমিক টিকাকরণের ফলে বর্তমানে কিছুটা কমেছে সংক্রমণ।