নিজস্ব প্রতিবেদন: লোকসভা নির্বাচনে বিজেপি প্রায় ৯০ হাজার কোটি টাকা ব্যয় করছে বলে অভিযোগ করলেন আইনজীবী তথা সমাজকর্মী প্রশান্ত ভূষণ। সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাত্কারে প্রশান্ত ভূষণ দাবি করেন, এ বারের নির্বাচনে প্রায় এক কোটি টাকা ব্যয় হওয়ার অনুমান করা হচ্ছে। তার মধ্যে ৯০ শতাংশই খরচ করছে বিজেপি। প্রশান্ত ভূষণের এ হেন অভিযোগে অক্সিজেন পেলেন বিরোধীরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


বিজেপির বিরুদ্ধে একাধিকবার টাকা দিয়ে নেতা কেনার অভিযোগ এনেছেন বিরোধীরা। পশ্চিমবঙ্গেও দল ভাঙানোর নজির রয়েছে। অর্জুন সিং থেকে অনুপম তৃণমূলের ‘সিঁদ’ কেটে একাধিক নেতাকে নিজেদের পকেটে পুরেছে বিজেপি। এ প্রসঙ্গে বিজেপির বিরুদ্ধে টাকা দিয়ে নেতা কেনার অভিযোগ তোলে তৃণমূল কংগ্রেস। প্রশান্ত ভূষণ বলেন, এটা দুর্ভাগ্যজনক যে টাকা দিয়ে নির্বাচন এবং গণতন্ত্র অপহরণ করা হচ্ছে। এ ধরনের নির্বাচন প্রক্রিয়ার পরিবর্তন করা উচিত বলে প্রশ্ন তোলেন প্রশান্ত ভূষণ।


আরও পড়ুন- কর্মীদের গণছুটি রুখতে ডিসেম্বরের বকেয়া বেতন মিটিয়ে দেওয়ার সিদ্ধান্ত জেট এয়ারওয়েজের


পাশাপাশি, সুপ্রিম কোর্টের আইনজীবী ভূষণের আরও দাবি, নির্বাচনের ব্যয় সংক্রান্ত বিষয় স্বচ্ছ রাখতে যথাপোযোগী আইন আনা জরুরী। ভোটে দাঁড়ানো প্রার্থী সম্পর্কেও প্রশ্ন তোলেন প্রশান্ত ভূষণ। তিনি বলেন, উপযুক্ত প্রার্থীকে ভোট দেওয়ার সুযোগ নেই নাগরিকের। তাই, তাঁর জনগণের কাছে আর্জি তাদের মূল্যবাণ ভোট সঠিক সিদ্ধান্ত নিয়েই প্রদান করা উচিত। মোদী সরকারকে এক হাত নিয়ে ভূষণ অভিযোগ করেন, দেশ সঙ্কটের মুখে। তাঁর বার্তা, গণতন্ত্র এবং মানব সভ্যতা বাঁচিয়ে রাখতে এগিয়ে আসতে হবে নাগরিক সমাজকেই।