নিজস্ব প্রতিবেদন: সবরীমালা ইস্যুতে ফের উত্যপ্ত কেরল। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের বাড়ির সামনে বেঁধে গেল ধুন্ধুমার। কট্টরপন্থীদের একটি মিছিল মুখ্যমন্ত্রীর বাড়ির দিকে এগোতেই বাধা দেয় পুলিস। এরপরই বিক্ষোভকারীদের সঙ্গে পুলিসের ধস্তাধস্তি শুরু হয়ে যায়। পরিস্থিতি সামলাতে জল কামান ও কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিস। মুহূর্তের মধ্যে পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে। বেশ খানিক্ষণ পরে আস্তে আস্তে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- উত্তপ্ত উপত্যকা, টানা ১৮ ঘণ্টার গুলির লড়াইয়ে মৃত ৩ জঙ্গি, জখম ৫ জওয়ান


সবরীমালায় জারি হওয়া ১৪৪ ধারার মেয়াদ শনিবার আরও ৪ দিন বাড়ানো হয়। আগামী ১২ ডিসেম্বর পর্যন্ত এই জারি বলবত্ থাকবে। সবরীমালা ছাডা়ও ইলুভনকল, সনিধনম, পাম্বা এবং নীলাক্কলও ১৪৪ ধারার আওতায় থাকছে। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কেরল পুলিস ১৪ জানুয়ারি পর্যন্ত ১৪৪ ধারা জারির আবেদন জানায়।



উল্লেখ্য, শনিবার ১৪৪ ধারা অমান্য করায় কেরল বিজেপির সহ সভাপতি এন শিবরঞ্জন এবং অন্যান্য বিজেপি নেতাদের গ্রেফতার করে কেরল পুলিস। সুপ্রিম কোর্টের রায়ের বিরোধিতা করে সবরীমালার সামনে প্রতিদিনই বিক্ষোভ অবস্থান করতে দেখা গিয়েছে হিন্দুত্ববাদী সংগঠনগুলিকে। শীর্ষ আদালত রায়ের পুনর্বিবেচনার করার আবেদন জানিয়েছে বিজেপি নেতৃত্ব।


আরও পড়ুন- ‘ভিক্ষা করছি না, রাম মন্দির আবেগের বিষয়’, দিল্লির সমাবেশে বিজেপিকে হুঁশিয়ারি আরএসএসের


গত সেপ্টেম্বরে এক ঐতিহাসিক রায়ে সবরীমালার দরজা মহিলাদের জন্য খুলে দেয় সুপ্রিম কোর্ট। ৫ বিচারপতির বেঞ্চের ৪ জনই সবরীমালার গর্ভগৃহে প্রবেশের পক্ষে রায় দেন। রায়ে আদালত জানায়, এই নিষেধাজ্ঞা ধর্মীয় আচরণ পালনের জন্য আবশ্যিক নয়। এমন নির্দেশ অস্পৃশ্যতার সামিল।