জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পূর্ব থিয়েটারের উচ্চ উচ্চতায় আর্টিলারি রেঞ্জে সমন্বিত নজরদারি এবং ফায়ার পাওয়ার ট্রেনিং পরিচালনা করা হয়েছে বলে সূত্র মারফত জানা গিয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সূত্র মারফত জানা গিয়েছে, ‘বুলন্দ ভারত’ একটি সমন্বিত নজরদারি এবং ফায়ারপাওয়ার প্রশিক্ষণ অনুশীলন ইস্টার্ন থিয়েটারে হয়েছে। এটি সম্প্রতি চালু হওয়া দীর্ঘতম উচ্চ উচ্চতার আর্টিলারি রেঞ্জে পরিচালিত হয়েছিল।


‘বুলন্দ ভারত’ অনুশীলন অরুণাচল প্রদেশের পশ্চিম কামেং এবং তাওয়াং জেলায় হয়েছে। এখানে মোতায়েন বিশেষ বাহিনী, বিমান বাহিনী এবং কেন্দ্রীয় সশস্ত্র পুলিস বাহিনীর সঙ্গে ঘনিষ্ঠ সমন্বয়ে আর্টিলারি এবং পদাতিক বাহিনীর নজরদারি এবং ফায়ার পাওয়ার ক্ষমতার সমন্বিত প্রয়োগের সঙ্গে জড়িত এই অনুশীলন।


আরও পড়ুন: Go First crisis: দেউলিয়ার পথে এই উড়ান সংস্থা, লাভের মুখ দেখতে পারে IndiGo, SpiceJet


মহড়াটি একটি নতুন পরিকল্পনাকে বৈধতা দিয়েছে। এই পরিকল্পনা পদাতিক বাহিনীর আর্টিলারি বন্দুক এবং ফায়ার সাপোর্ট উপাদানগুলির দ্বারা সিঙ্ক্রোনাইজ করে গুলি চালানোর মাধ্যমে সমন্বিত ফায়ার পাওয়ার কমিয়ে আনার ব্যবস্থাকে বৈধতা দিয়েছে। এর লক্ষ্য নির্ধারিত লক্ষ্যগুলিকে ধ্বংস করা।


আরও পড়ুন: Organic Restaurant: অরগ্যানিক নিরামিশ খাবার খান! যোগীরাজ্যে রেস্তোরাঁ উদ্বোধনে এবার হাজির গোরু


এক মাসব্যাপী প্রশিক্ষণটি পরীক্ষামূলক মহড়ার মাধ্যমে সমাপ্ত হয়েছে। সেখানে সৈন্য এবং সরঞ্জামগুলি উচ্চ উচ্চতার এলাকায় এবং চরম আবহাওয়ার পরিস্থিতিতে পরীক্ষা করা হয়েছিল। পরীক্ষায় একটি সিমুলেটেড যুদ্ধের পরিস্থিতিতে পদাতিক এবং আর্টিলারি রাডার থেকে সমন্বিত নজরদারি এবং ফায়ার পাওয়ার, অস্ত্র সিস্টেম এবং আকাশ থেকে আসা আগুনের দিকনির্দেশ পরীক্ষা করা হয়েছিল। দীর্ঘ দূরত্বে একাধিক মাধ্যমে নিরবচ্ছিন্ন যোগাযোগও এই অনুশীলনে পরীক্ষা করা হয়েছিল।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)