Go First crisis: দেউলিয়ার পথে এই উড়ান সংস্থা, লাভের মুখ দেখতে পারে IndiGo, SpiceJet

 বিমান পরিষেবা দেওয়া সম্ভব নয় আর, এই মর্মে বুধবার এবং বৃহস্পতিবার সব বিমান বাতিল করল গো ফার্স্ট এয়ারলাইন। যদিও কেন পূর্বনির্ধারিত সময়ের সকল বিমান বাতিল করার আগে এয়ারলাইন তাদের সিদ্ধান্তের কথা কেন্দ্রকে জানায়নি তা নিয়ে প্রশ্ন উঠছে। সংস্থাকে দেউলিয়া ঘোষণা করতে পারে এই আশঙ্কাও উঠেছে একাধিক মহলে। এদিকেই কথাতেই আছে, কারও পৌষমাস, কারও সর্বনাশ! ওয়াকিবহল মহল মনে করছে গো ফার্স্ট এয়ারলাইনসের এমন অবস্থা পুরোপুরি ফায়দা তুলবে দেশীয় উড়ান সংস্থাগুলি।

Updated By: May 3, 2023, 01:40 PM IST
Go First crisis: দেউলিয়ার পথে এই উড়ান সংস্থা, লাভের মুখ দেখতে পারে IndiGo, SpiceJet
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিমান পরিষেবা দেওয়া সম্ভব নয় আর, এই মর্মে বুধবার এবং বৃহস্পতিবার সব বিমান বাতিল করল গো ফার্স্ট এয়ারলাইন। যদিও কেন পূর্বনির্ধারিত সময়ের সকল বিমান বাতিল করার আগে এয়ারলাইন তাদের সিদ্ধান্তের কথা কেন্দ্রকে জানায়নি তা নিয়ে প্রশ্ন উঠছে। সংস্থাকে দেউলিয়া ঘোষণা করতে পারে এই আশঙ্কাও উঠেছে একাধিক মহলে। এদিকেই কথাতেই আছে, কারও পৌষমাস, কারও সর্বনাশ! ওয়াকিবহল মহল মনে করছে গো ফার্স্ট এয়ারলাইনসের এমন অবস্থা পুরোপুরি ফায়দা তুলবে দেশীয় উড়ান সংস্থাগুলি।

আরও পড়ুন, Organic Restaurant: অরগ্যানিক নিরামিশ খাবার খান! যোগীরাজ্যে রেস্তোরাঁ উদ্বোধনে এবার হাজির গোরু

বিশেষজ্ঞদের একাংশ বলেছে, এই পরিস্থিতি উড়ান বাজারে নিজেদের শেয়ার বৃদ্ধি করতে নজর দেবে ইন্ডিগো এবং স্পাইসজেটের মতো সংস্থাগুলি। এখনও অবধি মার্কেট পরিসংখ্যান বলছে, গো ফার্স্ট ফ্লাইট বন্ধ করে দেউলিয়া হওয়ার জন্য দাখিল করার পরে ইন্ডিগোর শেয়ার আজ সকালে আট শতাংশের বেশি বেড়েছে। এদিকে, গো ফার্স্ট এর তরফে বলা হয়েছে, মার্কিন সংস্থা প্র্যাট অ্যান্ড হুইটনি ওরফে পিঅ্যান্ডডব্লিউ ক্রমাগত এমন সব ইঞ্জিনই পাঠাচ্ছে, যা বারবার ব্যর্থ হচ্ছে।

যার ফলে গো ফার্স্টের পক্ষে ২৫টি বিমানকে আর ওড়ানো সম্ভব নয়। বাতিল প্রতিটি বিমানই এয়ারবাস এথার্টিটুনিও এয়ারক্রাফ্ট ফ্লিট। গো ফার্স্টের কর্ণধার ভারতীয় বহুজাতিক সংস্থা ওয়াদিয়া গ্রুপ আবার এর মধ্যে দিল্লিতে ন্যাশনাল কোম্পানি ল ট্রাইবুনালের কাছে দেউলিয়া হওয়ার মামলা দায়ের করেছে। গো ফার্স্টের চিফ এক্সিকিউটিভ কৌশিক খোনা সংবাদসংস্থা পিটিআই-কে জানিয়েছেন, কোম্পানিকে বাঁচানোর জন্য, তাঁদের কাছে এই অনভিপ্রেত সিদ্ধান্ত নেওয়া ছাড়া আর কোনও রাস্তা ছিল না।

ইন্ডিগোর পাশাপাশি স্পাইস জেটও তাঁদের মার্কেট ধরার চেষ্টায় রয়েছে। আসন্ন পিক ট্র্যাভেল সিজনে লাভ তুলতে ইতিমধ্যেই বুকিং অফার ছেড়ে প্রায় ৪০০ কোটি টাকা সংস্থার ভাণ্ডারে তুলতে সক্ষম হয়েছেন তাঁরা। প্রসঙ্গত, গো ফার্স্টের প্রোমোটাররা গত তিন বছরে এয়ারলাইন্সের জন্য অতিরিক্ত ৩২০০ কোটি টাকা বিনিয়োগ করেছে। এর মধ্যে, বিগত ২৪ মাসে বিনিয়োগের পরিমাণ ২৪০০ কোটি টাকা।  এয়ারলাইন্সের জন্মলগ্ন থেকে সংস্থার আনুমানিক ৬৫০০ কোটি টাকা বিনিয়োগ করে ফেলেছে। ২০২১ থেকে ২০২৩-এর মধ্যে গো ফার্স্টের মার্কেট শেয়ার আট থেকে ১০.৮ শতাংশ পড়ে গিয়েছে। গো ফার্স্টে ৫০০০ কর্মী কাজ করেন। গো ফার্স্ট তাদের যাবতীয় সমস্যার কথা জানিয়েছে কেন্দ্রকে।

আরও পড়ুন, Flights Stops: প্রবল অর্থ সংকটে সংস্থা, বাতিল সব উড়ান! আপনার টিকিট নেই তো?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.